অযোধ্যার মসজিদ হবে তাজমহলের থেকেও সুন্দর

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ ভাঙ্গার পর সেখানে নির্মাণ করা রাম মন্দিরের উদ্বোধন হতে যাচ্ছে আগামী বছরের ২২ জানুয়ারি। এর প্রস্তুতি দেখতে ৩০ ডিসেম্বর অযোধ্যা সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু পরিকল্পিত অযোধ্যা মসজিদের খবর কী? এ প্রশ্নের উত্তর দিয়েছেন অযোধ্যায় মসজিদ উন্নয়ন কমিটির চেয়ারম্যান।

অযোধ্যায় মসজিদ উন্নয়ন কমিটির চেয়ারম্যান বিজেপি নেতা হাজি আরাফাত শেখ জানিয়েছেন, মসজিদটি তাজমহলের থেকেও সুন্দর হবে। তিনি বলেছেন, সেখানে দাওয়া ও দোয়ার কেন্দ্র হবে। এখানে কেবল লোকদের নামাজ পড়ার অনুমতি দেয়া হবে না, বরং সেখানে একটি ৫০০ শয্যার ক্যান্সার হাসপাতাল তৈরি করা হবে, যা মানুষকে উপকৃত করবে।

হাজি আরাফত শেখ আরো জানিয়েছেন, এই মসজিদে পাঁচটি মিনার থাকবে, যা ইসলামের পাঁচটি স্তম্ভ- কালেমা, নামাজ, রোজা, হজ ও যাকাতের প্রতীক হবে। অযোধ্যায় যেখানে রাম মন্দির তৈরি হচ্ছে, সেখান থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ধনিপুরে মুহাম্মদ বিন আবদুল্লাহ মসজিদ তৈরি হচ্ছে।

উল্লেখ্য, অযোধ্যায় রামমন্দির বিবাদে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে মসজিদ তৈরি করতে জমি দিয়েছে উত্তর প্রদেশ সরকার। প্রকাশিত তথ্য অনুযায়ী, এই মসজিদের পবিত্র কোরাআন হবে গেরুয়া রঙের, যা হিন্দুদের ধর্মীয় বিশ্বাসের সাথেও যুক্ত।

অযোধ্যায় মসজিদ উন্নয়ন কমিটির চেয়ারম্যান আরো জানিয়েছেন, মসজিদে বিশ্বের সব থেকে বড় কোরাআন শরিফ থাকবে, যা হবে ২১ ফুট উঁচু এবং ৩৬ ফুট চওড়া। এই মসজিদে প্রথম নামাজ আদায় করবেন মক্কার ইমাম।

এই মসজিদে পুরুষ ও নারী মিলে একসাথে ৯ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন। এই মসজিদে চিকিৎসার ব্যবস্থা ছাড়াও শিক্ষাসহ এবং অন্য অনেক সুযোগ-সুবিধা থাকবে। স্কুল-কলেজ, যাদুঘর, গ্রন্থাগার থাকবে।

পাশাপাশি সেখানে একটি নিরামিষ রান্নাঘরও থাকবে, যেখানে অতিথিদের বিনামূল্যে খাবার দেয়া হবে। এটাই হবে প্রথম মসজিদ, যেখানে সব সম্প্রদায়ের মানুষকে খাওয়ানো হবে। কমপ্লেক্সে একসাথে ৫ হাজার মানুষ খেতে পারবেন।

সূত্র : ওয়ান ইন্ডিয়া