আওয়ামী লীগ এখন লোক ভাগানোর দল: রিজভী

গুটিকয় উচ্ছিষ্ট নেতা ও দল থেকে বিতাড়িতদের টাকার বিনিময়ে আওয়ামী লীগ ভাগিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, তারা (আওয়ামী লীগ) এখন লোক ভাগানোর দলে পরিণত হয়েছে। তবে বিএনপির আদর্শ ধারণ করেন, এমন কাউকে ভেড়ানো যায়নি বলে তিনি দাবি করেন।
আজ বুধবার এক ভার্চ্যুয়াল ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

উল্লেখ্য, স্বতন্ত্র প্রার্থী হওয়া বিএনপির সাবেক ও বহিষ্কৃত নেতাদের সংখ্যাটি ১৩ জনের মতো। এর বাইরে ‘কিংস পার্টি’ হিসেবে পরিচিতি পাওয়া তৃণমূল বিএনপি এবং বিএনএম থেকে নির্বাচন করছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের আরও ১৯ জন সাবেক নেতা। আর বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগ দিয়েই মনোনয়ন পেয়েছেন একজন। সব মিলিয়ে বিএনপির সাবেক নেতাদের মধ্যে অন্তত ৩৩ জন আগামী নির্বাচনে প্রার্থী হয়েছেন।

রিজভী বলেন, লোক লাগিয়ে, অর্থ দিয়ে, প্রতারণা করে, প্রলোভন দেখিয়ে দু–একজন ছাড়া নাম শোনা যায়নি, এমন মানুষদের আওয়ামী লীগ নির্বাচনে ভিড়িয়েছে।

‘কারা সংসদ সদস্য হবে, সবই প্রস্তুত’ উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, এখনই তা ঘোষণা দিতে পারে। যাঁরা নির্বাচন করছেন, সবাই তো প্রধানমন্ত্রীর লোক। যাঁরা এই পাতানো নির্বাচনে অংশ নিচ্ছেন, তাঁদের যদি ন্যূনতম দেশপ্রেম থাকে, নৈতিকতা থাকে, তাহলে প্রহসনের নির্বাচন করে দেশবাসীর কাছে নিজেকে ছোট করবেন না।

মানবাধিকার দিবসে ১০ ডিসেম্বর বিএনপি নাশকতা করতে পারে—এমন আশঙ্কা প্রকাশ করেছেন ওবায়দুল কাদের। এমন তথ্যের উৎস কোথায়, তা জানতে চেয়েছেন রিজভী। তিনি বলেন, প্রায়ই এ ধরনের উদ্ভট তথ্য দেন সরকারের মন্ত্রীরা। জঙ্গি ও নাশকতার নাটক আওয়ামী লীগই বানায়।