আকস্মিক সফরে ইউক্রেনে জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

পূর্বঘোষণা ছাড়া হুট করে ইউক্রেন সফরে গেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক বছর আগে মস্কোর পূর্বাঞ্চলে ব্যাপক রুশ হামলা সারা বিশ্বকে টালমাটাল পরিস্থিতির মধ্যে ফেলেছে। এর মধ্যে বাইডেনের সফরকে কিয়েভের প্রতি যুক্তরাষ্ট্রের বড় সমর্থন হিসেবে দেখা হচ্ছে।

আজ সোমবার জো বাইডেনকে নিয়ে এয়ারফোর্স ওয়ান কিয়েভে অবতরণের সঙ্গে সঙ্গে শহরজুড়ে সাইরেন বেজে ওঠে। তবে এদিন কোনো রুশ ক্ষেপণাস্ত্র বা বিমান হামলার খবর পাওয়া যায়নি।

এই সফর নিয়ে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রয়টার্সকে বলেন, তিনি ও বাইডেন দূরপাল্লার অস্ত্র নিয়ে আলোচনা করেছেন। হোয়াইট হাউস রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা এবং ইউক্রেনের জন্য সামরিক সহায়তা বাড়ানোর আশ্বাস দিয়েছে।

ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরের পরিকল্পনা নিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভাষণ দেওয়ার এক দিন আগেই বাইডেন কিয়েভ সফর করলেন। এ যুদ্ধের বছরপূর্তি প্রতীকী তাৎপর্যের মধ্যেই সীমাবদ্ধ নেই, পশ্চিমারা যুদ্ধের সবচেয়ে মারাত্মক পর্যায়ে কী আশা করছেন, তা-ই মুখ্য হয়ে উঠেছে। কারণ, মস্কো শীতকালেও হাজার হাজার ভাড়াটে সৈন্য ইউক্রেন সীমান্তে পাঠিয়েছে।

গত কয়েক সপ্তাহে পূর্বাঞ্চলে আকাশপথ ও ভূখণ্ডের আক্রমণে রাশিয়া এখন পর্যন্ত উল্লেখযোগ্য বিজয় পায়নি। কিয়েভ এবং পশ্চিমারা এটিকে পুতিনের ওপর বিশেষ চাপ হিসেবেই দেখছে। গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার মধ্য দিয়ে এ যুদ্ধের সূচনা হয়, যা ইউরোপে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ হিসেবে বিবেচনা করা হচ্ছে।