আখেরি মোনাজাতের মাধ্যমে  আজ শেষ হচ্ছে ইজতেমা

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে কুয়াশা ও কনকনে শীত উপেক্ষা করেই গত শুক্রবার থেকে লাখ লাখ মুসল্লির পদভারে পরিপূর্ণ হয়ে উঠেছে ইজতেমা ময়দান। ফজরের পর বয়ানের মাধ্যমে শুরু হয়েছে প্রথম পর্বের তৃতীয় দিন। আজ রোববার (১৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে আখেরি মোনাজতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ইজতেমার প্রথম পর্ব।

আয়োজক কমিটি জানায়, বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ মুরুব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের আখেরি মোনাজাত পরিচালনা করবেন। ধারণা করা হচ্ছে, প্রায় ২৫-৩০ লাখ ধর্মপ্রাণ মুসল্লি এতে অংশ নেবেন। বিশেষভাবে স্থাপিত মঞ্চ থেকে এ মোনাজাত পরিচালনা করা হবে। এর আগে অনুষ্ঠিত হবে হেদায়তি বয়ান।

আখেরি মোনাজাত উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা ইজতেমা মাঠে আসতে শুরু করেছেন। ইজতেমা ময়দানে আসতে এবং ময়দানে প্রাঙ্গণে অনেক সমস্যা থাকলেও এ নিয়ে কারও কোনো অভিযোগ নেই। বরং মহান সৃষ্টিকর্তার দরবারে করোনা মহামারির সময় পেরিয়ে একত্রে আবারও সমবেত হতে পারায় কৃতজ্ঞতা জানাচ্ছেন বারবার।

ইজতেমা ময়দানে নেই কোনো বৈষম্য, ভেদাভেদ। সবার পরিচয় তারা আল্লাহর বান্দা ও রাসুলের (সা.) উম্মত। নবিওয়ালা জিন্দেগি গড়ে তুলতে দাওয়াতে তাবলিগের দীক্ষা নিতেই হাজির হয়েছেন এই সম্মেলনে। তারা বিশ্বকে জানাতে চান এটাই যে ইসলামের মাহাত্ম্য।

সরেজমিন দেখা যায়, আখেরি মোনাজাতে মুসল্লিদের আসা ও যাওয়া নিরাপদ করতে শনিবার মধ্যরাত থেকে মোনাজাতের সময় পর্যন্ত ইজতেমা ময়দানগামী সড়কে যানবাহন চলাচলে বিধি-নিষেধ আরোপ করেছে পুলিশ। মাঠে বিন্দুমাত্র জায়গা না থাকা সত্ত্বেও এখনো আসছেন মানুষ। গতকালও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল মানুষের ভিড়। ধারণা করা হচ্ছে, মোনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে।

যৌতুকবিহীন বিয়ে

বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে। শরীয়ত মেনে তাবলিগের রেওয়াজ অনুযায়ী ইজতেমার দ্বিতীয় দিন শনিবার বাদ আসর যৌতুকবিহীন বিয়ের আসর বসে। শতাধিক বিয়ে অনুষ্ঠিত হয় এ আসরে। ভারতের মাওলানা জুহাইরুল হাসান এসব বিয়ে পড়ান। গত কয়েক বছর এটি অনুষ্ঠিত হয়নি।

ফ্রি-মেডিকেল ক্যাম্পে চিকিৎসা

গতকাল শনিবার সকাল থেকে ইজতেমা ময়দান সংলগ্ন ফ্রি-মেডিকেল ক্যাম্পগুলোতে মুসল্লিদের চিকিৎসা নিতে ভিড় দেখা গেছে। অসুস্থদের অধিকাংশই ঠান্ডা, সর্দি, কাশি, আমাশয়, শ্বাসকষ্টের রোগী।

বিশেষ ট্রেন

বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত উপলক্ষে বাংলাদেশ রেলওয়ে আখাউড়া, কুমিল্লা, ময়মনসিংহসহ বিভিন্ন রুটে ২১টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে।

৭ মুসল্লির মৃত্যু

ইজতেমায় এ পর্যন্ত সাত মুসল্লির মৃত্যুর খবর পাওয়া গেছে। শুক্রবার বিকেলে ও রাতে মৃত্যু হয়েছে তিনজনের। গতকাল শনিবার ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তাদের জানাজা সম্পন্ন হয়। এর আগে আরও চারজন মুসল্লি মারা যান।

ইজতেমা ময়দানে মৃত মুসল্লিরা হলেন সিলেটের হরিপুরের হেমুবটে পাড়া গ্রামের ফজলুল হকের ছেলে নূরুল হক, গাজীপুরের ভুরুলিয়া এলাকার আবু তৈয়ব ওরফে আবু তালেব, ঢাকার কেরানীগঞ্জের হাজী মোহাম্মদ হাবিবউল্লাহ হবি, ঢাকার কেরানীগঞ্জের মলমলিয়া গ্রামের মোবারক হোসেন খানের ছেলে মোফাজ্জেল হোসেন খান, মুন্সীগঞ্জের মধ্য কামাল গ্রামের আদিল উদ্দিন সিকদারের ছেলে আক্কাছ আলী সিকদার, চট্টগ্রাম জেলার রাউজানের আব্দুল রশিদের ছেলে আব্দুল রাজ্জাক ও নরসিংদী জেলার মাছিমপুর গ্রামের রহমত উল্লার ছেলে হাবিবুর রহমান হবি।

ইজতেমার মিডিয়া সমন্বয়কারী মুরুব্বি জহির ইবনে মুসলিম জানান, ইজতেমায় আগত মুসল্লিদের মধ্যে বার্ধক্য জনিত ও শ্বাসকষ্ট নিয়ে এ পর্যন্ত সাতজন মুসল্লির মৃত্যু হয়েছে।

অস্বাস্থ্যকর খাবার বিক্রির অপরাধে জরিমানা

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের দ্বিতীয় দিন গতকাল শনিবার গাজীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত ১৫টি অভিযান পরিচালনা করেন। এসব অভিযানে ১৪ মামলায় ৫৯ হাজার ৫০০ টাকা জরিমানা ও আদায় করা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানানো হয়।