আগামী বছর রাশিয়ার অর্থ ফুরিয়ে যাবে

রাশিয়ান ধনকুবের ওলেগ ডেরিপাস্কা বলেছেন, আগামী বছর রুশ কোষাগারের অর্থ শেষ হতে পারে। এই পরিস্থিতি মোকাবেলায় আমাদের বিদেশি বিনিয়োগকারীদের প্রয়োজন হবে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এর বরাত দিয়ে এ তথ্য জানায় সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রাশিয়ার অর্থনীতির অবস্থার প্রশংসা করেছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর সিরিজ নিষেধাজ্ঞা আরোপের পরও রাশিয়ার অর্থনীতি স্থিতিশীল বলে তিনি উল্লেখ করেন।

রাশিয়ান সরকারের প্রাথমিক অনুমান অনুযায়ী, দেশটির অর্থনৈতিক উৎপাদন গত বছর দুই দশমিক এক শতাংশ হ্রাস পেয়েছে। যুদ্ধ শুরু হওয়ার পর অনেক অর্থনীতিবিদ ধারণা করেছিলেন, পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে দেশটি আরও বড় অর্থনৈতিক ধাক্কার সম্মুখীন হবে। কিন্তু এখন রাশিয়ার অর্থনৈতিক ফাটল প্রশস্ত হচ্ছে।

চলতি মাসেই তেলের উৎপাদন কমিয়ে দিচ্ছে দেশটি। আগামী দিনে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে। যেমন, রাশিয়ার অর্থনৈতিক সম্ভাবনা ইউক্রেন যুদ্ধের পরিস্থিতির উপর নির্ভর করে। এমন পরিস্থিতিতে বিদেশি বিনিয়োগকারীরা বিশেষ করে সহযোগী দেশগুলো বড় ভূমিকা রাখতে পারে বলে মনে করেন ডেরিপাস্কা।

তিনি জানান, এই দেশগুলো রাশিয়ায় বিনিয়োগ করবে কি না তা নির্ভর করবে মস্কো সঠিক পরিবেশ তৈরি করতে এবং তার বাজারগুলোকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে কিনা তার উপর।