আজ ঢাকার তাপমাত্রা  ১২ ডিগ্রি সেলসিয়াস

হিমেল হাওয়া আর কুয়াশায় আচ্ছাদিত ঢাকার আকাশ। এমন আবহাওয়াতে তাপমাত্রার পারদও কমছে ক্রমাগত। সেই পারদ কমতে কমতে আজ বৃহস্পতিবার রাজধানীর তাপমাত্রা এসে দাঁড়িয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াসে। গতকাল এ তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। আগামী ১-২ দিন এমন পরিস্থিতি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজধানীর আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, এখন রাজধানীতে মৃদু শৈত্যপ্রবাহ চলছে। যেহেতু তাপমাত্রা সারাদেশের বেশিরভাগ এলাকায় ১০ ডিগ্রি সেলসিয়াসের বেশি, ফলে প্রবাহের স্থায়িত্ব কম। উত্তরের দুই-একটি জেলা এবং যশোরে মৃদু শৈত্যপ্রবাহ বইছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ঢাকার ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৯৬ সালের জানুয়ারিতে। সে সময় ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে রাজধানীর তাপমাত্রা।

এদিকে, রাজধানীর এ হাড় কাঁপানো শীতে নাজেহাল জনজীবন। তাপমাত্রার এ ক্রমবর্ধমান পতনের মুখে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে রাজধানীর ছিন্নমূল আর শ্রমজীবী মানুষ। শীত নিবারণের মতো গরম কাপড় না থাকায় তাদের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ। বৃদ্ধ আর শিশুদের দুর্ভোগের যেন শেষ নেই। দেখা দিচ্ছে শীতজনিত নানা রোগব্যাধিও।

এদিকে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় দেশের বিভিন্ন অঞ্চলে তীব্র শীত অনুভূত হচ্ছে, যা আরও দুই-এক দিন অব্যাহত থাকবে। শনিবার (৭ জানুয়ারি) থেকে তাপমাত্রা বাড়তে পারে। এতে শীতের তীব্রতা কমে আসবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে সংবাদমাধ্যমকে এ তথ্য জানান আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া।

তিনি বলেন, শনিবার থেকে শীতের তীব্রতা কিছুটা কমে আসতে পারে। তবে দুই-এক দিন পর আবার শীতের তীব্রতা বাড়তে পারে।

এর আগে, চলতি মাসে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এ মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়াবিদ আজিজুর রহমান বলেন, জানুয়ারি মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশে দুই থেকে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি থাকতে পারে।