আজ সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে, আরও কমার শঙ্কা

গত এক সপ্তাহ ধরে দেশের উত্তরাঞ্চলে তীব্র শীত বিরাজ করছে। রাতভর বৃষ্টির মত ঝরছে কুয়াশা। বিকেলের আগ পর্যন্ত দেখা যাচ্ছে না সূর্যের। চলমান শৈত্যপ্রবাহে রোববার (১৪ জানুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রায় দেখা গেছে দিনাজপুরে।

গতকালের মতো আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে এ জেলায়।
আবহাওয়া অফিসের তথ্যমতে, দিনাজপুরে আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৯০ ভাগ। চলতি বছরে এটি দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা। জেলার ওপর দিয়ে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। চলতি সপ্তাহে জেলায় স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার সম্ভবনাও আছে।

প্রচণ্ড শীতে কাবু হয়ে পড়েছে দিনাজপুরের মানুষের জনজীবন। কুয়াশার কারণে অনেক বেলা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে চলছে দূরপাল্লার যানবাহন। সন্ধ্যার পরে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছেন না সাধারণ মানুষ। শীতের সকালে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন ছিন্নমূল আর গ্রামীণ মানুষ। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া শ্রমজীবীরা।

এদিকে উত্তরাঞ্চলের জেলাগুলোর মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা দেখা গেছে তেতুলিয়ায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহী ও চুয়াডাঙ্গাতেও ১০ ডিগ্রির নীচে তাপমাত্রা আছে। ঢাকার তাপমাত্রা আজ সর্বনিম্ন ১৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ আবদুর রহমান খান জানান, সারাদেশের ওপর ঘন কুয়াশা বিরাজ করছে। দুপুর নাগাদ ঘন কুয়াশা কেটে গিয়ে হালকা কুয়াশা দেখা যেতে পারে। তবে মধ্য অঞ্চলে ঘন কুয়াশা থাকবে। রাতের দিকে তাপমাত্রা কিছুটা বাড়বে আবার দিনে তাপমাত্রা কমবে।

তিনি আরও বলেন, এই মাসের শেষের দিকে ১৮, ১৯, ২০ তারিখ বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। এই বৃষ্টি হলেই শীতের তীব্রতা কমবে। জানুয়ারিতে মৃদু থেকে মাঝারী শৈত্যপ্রবাহ থাকবে, ফেব্রুয়ারিতে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। ৮ ডিগ্রির নীচে তাপমাত্রা নামার সম্ভাবনা কম।