‘আত্মরক্ষার’ সীমা ছাড়িয়ে যাচ্ছে ইসরাইল: সউদী পররাষ্ট্রমন্ত্রী

সউদী পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সউদ বলেছেন, ‘আত্মরক্ষার’ নামে গাজায় ইসরাইলি সামরিক বাহিনী যা করছে তা কোনভাবেই যুক্তিযুক্ত হতে পারে না।

‘আমরা দেখতে পাচ্ছি যে, গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে অপরাধ বাড়ছে এবং নিরপরাধদের রক্ত ঝরছে, হাসপাতাল এবং বেসামরিক অবকাঠামো ধ্বংস করা হচ্ছে। আত্মরক্ষা এ পদক্ষেপগুলিকে সমর্থন করতে পারে না,’ তিনি রাশিয়া, আরব লীগ ও অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) সদস্য রাষ্ট্রের শীর্ষ কূটনীতিকদের মধ্যে একটি বৈঠকে উল্লেখ করেছিলেন।

সউদী আরব, জর্ডান, মিশর, ইন্দোনেশিয়া এবং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী এবং ওআইসি মহাসচিব হিসেন ব্রাহিম তাজা মঙ্গলবার মস্কোয় পৌঁছান। তারা রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সাথে গাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

রোববার, সউদী পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, আরব লীগ এবং ওআইসির যৌথ শীর্ষ সম্মেলনের পরে গঠিত কমিটির শীর্ষ কূটনীতিকরা তাদের দায়িত্বের অংশ হিসাবে, গাজা উপত্যকায় যুদ্ধের অবসানের সুবিধার্থে কয়েকটি দেশ সফর করবেন। সোমবার, তারা চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সাথে বৈঠক করে বেইজিং সফর করেন। তুরস্কের আনাদোলু নিউজ এজেন্সির মতে, প্রতিনিধি দলটি আগামী দিনে যুক্তরাজ্য, ফ্রান্স ও যুক্তরাষ্ট্রেও যাবে। সূত্র: তাস।