আন্তর্জাতিক সমর্থন না থাকলেও যুদ্ধ চালিয়ে যাবে ইসরায়েল

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, আন্তর্জাতিক সমর্থন থাকুক বা না থাকুক, হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে তার দেশ। কারণ তেল আবিব মনে করে, এই পর্যায়ে গাজায় যুদ্ধবিরতি হবে একটি বড় ভুল। খবর রয়টার্স।

এলি কোহেন বলেন, এই মুহূর্তে যে কোনো যুদ্ধবিরতি হবে হামাসের জন্য একটি উপহার, যার ওপর ভর করে তারা আবার প্রস্তুতি নেবে এবং ইসরায়েলের বাসিন্দাদের হুমকি দেওয়ার সুযোগ পেয়ে যাবে। এলি কোহেন বরং বিশ্বব্যাপী জাহাজ চলাচলের রুটটি নিরাপদ রাখতে আন্তর্জাতিক সম্প্রদায়কে কার্যকর ও কঠোরভাবে কাজ করার আহ্বান জানান।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান আজ ইসরায়েল সফরে যাচ্ছেন। দুই দিনের এ সফরে তিনি ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ অন্য শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন। তাদের সঙ্গে বৈঠকে মূলত ইসরায়েল ও গাজার সাম্প্রতিক ঘটনাবলী নিয়ে আলোচনা করবেন জ্যাক সুলিভান।আন্তর্জাতিক চাপের মুখে বাইডেন প্রশাসনও আগের তুলনায় ইসরায়েলের ওপর কিছুটা চাপ সৃষ্টি করতে চাইছে। এর পরিপ্রেক্ষিতে জ্যাক সুলিভানের সফরের আগেই এলি কোহেন নিজেদের অবস্থান পুনর্ব্যক্ত করলেন।

শুরুতে প্রশ্নহীন সমর্থন দিলেও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিছু দিন ধরে ইসরায়েলকে হামলার ব্যাপারে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছেন। তিনি বলেন, বিশ্বের বেশিরভাগ দেশ এখনও ইসরায়েলকে সমর্থন করছে। তবে গাজায় নির্বিচার বোমা হামলার কারণে ইসরায়েল অনেকের সমর্থন হারাচ্ছে। একই সময়ে তিনি বলেন, নেতানিয়াহুর উচিত তার মন্ত্রিসভায় পরিবর্তন আনা।

গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১৮ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু। তবে ইসরায়েল দাবি করছে, নিহত ফিলিস্তিনিদের এক তৃতীয়াংশই হামাস সদস্য। প্রতি হামাস সদস্যকে হত্যা করতে গিয়ে গড়ে আরও দুজন ফিলিস্তিনি নিহত হয়েছে।