আফগানিস্তানে ভারী বর্ষণ ও বন্যায় নিহত ৫০

মধ্য আফগানিস্তানের ঘোর প্রদেশে ভারী বর্ষণ ও বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে। ১৮ মে, শনিবার একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

মধ্য ঘোর প্রদেশের তথ্য বিভাগের প্রধান মাওলাভি আবদুল হাই জাইম বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ১৭ মে, শুক্রবার থেকে শুরু হওয়া বৃষ্টির ফলে কতজন আহত হয়েছে সে সম্পর্কে এখনও কোনো তথ্য পাওয়া যায়নি। তবে এতে অন্তত ৫০ জন নিহত হয়েছে। এছাড়া এলাকার অনেক গুরুত্বপূর্ণ রাস্তাঘাট বৃষ্টির পানিতে ডুবে গেছে।   

তিনি জানিয়েছেন, প্রদেশের রাজধানী ফিরোজ-কোহতে ২ হাজার বাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া ৪ হাজার বাড়ি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২ হাজারেরও বেশি দোকান পানির নিচে রয়েছে। 

এদিকে গত সপ্তাহে, ভারী বর্ষণের ফলে উত্তর আফগানিস্তানে আকস্মিক বন্যার সৃষ্টি হয়েছে। এর ফলে ৩১৫ জন নিহত এভং ১ হাজার ৬০০ জনেরও বেশি আহত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এপ্রিলের মাঝামাঝি থেকে, আকস্মিক বন্যায় আফগানিস্তানের ১০টি প্রদেশে প্রায় ১০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বন্যার পানিতে কৃষিজমি তলিয়ে গেছে। আফগানিস্তানের জনসংখ্যার ৮০ শতাংশ বেঁচে থাকার জন্য কৃষির ওপর নির্ভরশীল।

উল্লেখ্য, আফগানিস্তান প্রাকৃতিক দুর্যোগপ্রবণ একটি দেশ। জলবায়ু পরিবর্তনের জন্য এই দেশটিকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করছে জাতিসংঘ।

সূত্র: রয়টার্স