আবনায়ে আরজাবাদ কমিটির বৈঠক

পয়গাম ডেস্ক :

দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদের প্রাক্তন ছাত্রদের সম্মেলন গত ১২ নভেম্বর (২০২২) অনুষ্ঠিত হয়। সম্মেলনের আয়-ব্যয়ের হিসাব, আবনা সম্মেলন থেকে উত্থাপিত বিভিন্ন দাবি বাস্তবায়ন এবং কাজের ধারাবাহিকতা নিয়ে পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বাদ জোহর জামিয়া আরজাবাদ মিলনায়তনে অনুষ্ঠিত পর্যালোচনা বৈঠকে মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া সভাপতিত্ব করেন। 

পর্যালোচনা বৈঠকে ‘আবনায়ে আরজাবাদ সম্মেলন- ২০২২’ উপলক্ষে গঠিত ‘আবনায়ে আরজাবাদ সম্মেলন বাস্তবায়ন কমিটি’কে (আবনায়ে আরজাবাদ কমিটি) জামিয়া আরজাবাদের প্রাক্তন ছাত্রদের ঐক্যবদ্ধ প্ল্যাটর্ফম হিসেবে ঘোষণা দেওয়া হয়। কাজের সুবিধার্থে কমিটিতে প্রয়োজনে আরও সদস্য অন্তর্ভুক্ত করা যাবে।

এছাড়া  বৈঠকে আরও গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। এগুলো হলো-

এক. সম্মেলন উপলক্ষে বিতরণ করা কূপণ অর্থ উপ-কমিটির কাছে আগামী ১৬ ফেব্রুয়ারির মধ্যে জমা দিতে হবে। 

দুই. আবনায়ে আরজাবাদ সম্মেলন প্রতি তিন বছর অন্তর অন্তর অনুষ্ঠিত হবে। এছাড়া নানাবিধ কার্যক্রম পরিচালনার সুবিধার্থে কমিটির দায়িত্বীলগণ তিন মাসে একবার বৈঠক করবেন। 

তিন. আবনায়ে আরজাবাদ কমিটির পক্ষ থেকে মজলিসে শুরার অনুমোদনক্রমে জামিয়া আরজাবাদের উদ্যোগে ৪০ সালা দস্তারে ফজিলত সম্মেলন আয়োজনের অনুরোধ জানানো হয়।

চার. সম্মেলনের জন্য সংগৃহীত ফান্ড থেকে জামিয়া আরজাবাদের মরহুম একজন শিক্ষকের পরিবার ও একজন ফারেগ ছাত্রের অসুস্থ স্ত্রীর চিকিৎসার্থে আর্থিক অনুদান প্রদানের সিদ্ধান্ত হয়।

পাঁচ. উদ্ধৃত্ত ফান্ড থেকে দেশের যে অঞ্চল ইসলাম শিক্ষায় পিছিয়ে, সেখানে প্রাথমিকভাবে দুইটি মক্তব প্রতিষ্ঠা ও এর ব্যয়ভার বহনের সিদ্ধান্ত হয়। 

ছয়. আবনায়ে আরজাবাদ কমিটির দায়িত্বশীলগণ সালওয়ারি সাথীদের সঙ্গে যোগাযোগ করে মাদ্রাসার পশ্চিম পার্শ্বের নির্মাণাধীন ভবনের দ্বিতীয়তলার নির্মাণ কাজ সম্পন্ন করে দেওয়ার লক্ষে ফান্ড সংগ্রহের সিদ্ধান্ত হয়। এ জন্য একটি যোগাযোগ কমিটিও গঠন করা হয়েছে।

কমিটির আহবায়ক হলেন- মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া। সদস্য হিসেবে রয়েছেন  মাওলানা আনোয়ার হোসাইন ঢাকুভি,মাওলানা মাহদি হাসান আল আমিন,মুফতি এনায়েতুল্লাহ,মাওলানা ওলিউল্লাহ মাসুম,মুফতি মুরতাজা হাসান ফয়েজি মাসুম,মুফতি মাহমুদ হাসান ,মাওলানা শাহ আহমদ,মাওলানা ওমর আলী,মাওলানা আখতারুজ্জামান, মাওলানা হেদায়েতুল্লাহ ,মাওলানা সাইফুদ্দিন ইউসুফ ফাহিম ও মাওলানা বেলাল হোসাইন। 

আগামী ২০ ফেব্রুয়ারি (সোমবার) বাদ মাগরিব উক্ত সাব কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।