আমাদের দ্বারা কওমি শব্দের মর্যাদাহানি যাতে না হয়- মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া

পয়গাম ডেস্ক:

১৪ জানুয়ারি (শনিবার) বিকেল ৩টায় টঙ্গী গাজীপুরের ফ্রেন্ডস থাই রেস্টুরেন্টে দেশ বরেণ্য উলামায়ে কেরাম, উদ্যোক্তা ও গুণীজনদের উপস্থিতিতে কওমী ইয়ূথ ক্লাব আয়োজিত  জাতীয় কওমী তরুণ প্রজন্ম সম্মেলন অনুষ্ঠিত হয়।  

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া বলেন, ক‌ওমি বলতে আমরা বুঝি দেওবন্দিয়ত। দেওবন্দিয়ত বুঝাতে আমাদের এই অঞ্চলে আমরা কওমি শব্দ ব্যবহার করি। এই কওমি শব্দের একটি মর্যাদা রয়েছে। যে প্রতিষ্ঠানের সাথে এই কওমি শব্দটি যুক্ত হয়, সে প্রতিষ্ঠানের মর্যাদা বেড়ে যায়। এমন প্রতিষ্ঠানের সাথে যারা জড়িত, তাদের মর্যাদাও বৃদ্ধি পায়। আমরা যারা কওমী ইয়ুথ ক্লাবের সাথে জড়িত বা অন্যান্য এমন প্রতিষ্ঠান; যেগুলোতে কওমি শব্দ ব্যবহার করা হয়, আমাদের লক্ষ্য রাখতে হবে, কওমি শব্দের মর্যাদাহানি যাতে না হয়। এই শব্দের মর্যাদাহানি হলে উলামায়ে কেরাম তথা আমাদের উপরই আঘাত আসবে। যাদের পরিশ্রমের বদৌলতে আমরা একটি সুন্দর সমাজ পেয়েছি এবং চমৎকার একটি শিক্ষা কারিকুলাম পেয়েছি, তাদের উপর আঘাত আসবে। তাই এ জাতীয় প্রতিষ্ঠানগুলোর কর্তৃপক্ষকে এ বিষয়ের প্রতি  সজাগ দৃষ্টি রাখতে হবে।

আজকের অনুষ্ঠানের আলোচকবৃন্দের বক্তব্য শুনে বুঝলাম, কওমী ইয়ূথ ক্লাব করোনাকালীন সংকটময় মুহূর্তে একটি মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে প্রতিষ্ঠিত হয়েছে। এটি স্বেচ্ছাসেবামূলক একটি সংগঠন। আমি এর উত্তরোত্তর উন্নতি কামনা করছি। তবে একটি বিষয় আমাদের মনে রাখতে হবে, আমরা যে কাজই করি না কেন, আমাদের মৌলিকত্ব ঠিক রাখতে হবে। মৌলিকত্বের ব্যাপারে আমরা আপোষহীন। আমি ফ্রিল্যান্সার হতে পারি, আমি আইনজীবী হতে পারি বা অন্য যে কোন কর্ম ও পেশাজীবী হতে পারি, কিন্তু আমার যে লেবাস, আমার যে আখলাক, আমার যে শিক্ষা, এসবের উপর কালো দাগ ফেলার মত যে কোন ধরনের আচরণ থেকে আমাদের বিরত থাকতে হবে। সাদা কাপড়ে দাগ ভাসে বেশি। দেশের কোথাও কোনো উলামায়ে কেরামের পান থেকে চুন খসলেই মিডিয়ায় তা ফলাও করে নেতিবাচকভাবে প্রচার করা হয়। বিধায় আমাদের এমন সব কার্যকলাপ থেকে দূরে থাকতে হবে।