আমাদের মাছ, মাংস এবং চাইলের স্বাধীনতা চাই’প্রতিবেদনটি ছিল দেশের মানুষের মনের কথা 

আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, এই সরকার সাংবাদিকদের ওপর নিপীড়ন চালাচ্ছে। কিছুদিন আগে প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে তুলে নিয়ে কারাগারে পাঠানো হয়। তার অপরাধ ছিল, তিনি সংবাদে মানুষের পেটে ভাত নাই লিখেছেন। আমাদের মাছ, মাংস এবং চাইলের স্বাধীনতা চাই। অথচ তার এই রিপোর্টটি বাংলাদেশের প্রতিটি মানুষের কথা ছিল। শামসুজ্জামানের রিপোর্টের চেয়েও কঠিন ভাষা লেখা হয়েছে সাউথ এশিয়ান ইকোনমিক ফোরামের প্রতিবেদনে।

আমীর খসরু বলেন, ইকোনমিক ফোরামের প্রতিবেদনে বলা হয়, গত ৬ মাসে সারাদিনে এক বেলা খেতে পারেনি এমন লোক ২৮ শতাংশ বাংলাদেশে আছে। বাংলাদেশে বর্তমানে যেটি চলছে, এটিকে বলে দুর্ভিক্ষ। এর চেয়ে খারাপ কোনো দেশে হতে পারে না।

শুক্রবার, এপ্রিল ৭, ২০২৩, বিকেলে চট্টগ্রামের কাজীর দেউরীতে ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম বিভাগীয় কৃষক দলের আলোচনা সভা ও ইফতার মাহফিলে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

আমীর খসরু বলেন, সাংবাদিককে তুলে নিয়ে তারা প্রমাণ করেছে, তারা কত কঠিন সময় পার করছে। সংবিধানের কথা বলে, তারা আরেকবার ভোট করার পাঁয়তারা করছে। সংবিধান কী? এই যে শামসুজ্জামানকে নিয়ে গেছেন সেটি কি সংবিধানের লঙ্ঘন নয়। ৩৫ লাখ বিএনপি নেতাকর্মীর নামে মামলা। এটি কি সংবিধানের লঙ্ঘন নয়। একটা কথা পরিষ্কার করে বলতে চাই, এইবার সংবিধানের কথা বলে পার পাওয়া যাবে না।

আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি দলীয় নেতাকর্মী ও চট্টগ্রামবাসীকে ঈদের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও ইফতার মাহফিল বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আ ন ম খলিলুর রহমান। সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রবিউল হাসান পলাশ এবং মো. আজম খানের সঞ্চালনায় প্রধান বক্তা ছিলেন কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন।