আরজাবাদ মাদরাসার প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী ১২ নভেম্বর 

আগামী ১২ নভেম্বর-২০২২ প্রথমবারের মতো আরজাবাদ মাদরাসার সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনী সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। মাদরাসা প্রাঙ্গণে ‘আবনায়ে আরজাবাদ সম্মেলন’ নামে এই পুনর্মিলনী অনুষ্ঠিত হবে। নিবন্ধন ফি ধরা হয়েছে জনপ্রতি ৫ শ’ টাকা। আগ্রহীদের ২৫ অক্টোবরের মধ্যে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা যাবে মাদরাসার অফিসে কিংবা সনভিত্তিক দায়িত্বীলদের কাছে থাকা নির্দিষ্ট ফরমপূরণ সাপেক্ষে।

দেশের অন্যতম দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান রাজধানীর জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ, মিরপুর। ১৯৭০ সালে প্রতিষ্ঠিত এই মাদরাসায় ১৯৮৫-৮৬ শিক্ষাবর্ষে দাওরায়ে হাদিসের দরস শুরু হয়। এর আগে থেকেই হিফজসহ অন্যান্য বিভাগ চালু ছিল। পরবর্তীকালে পবিত্র রমজান মাসে তাফসির ও ফেরাকে বাতেলাসহ বিশেষ কোর্স চালু হয়। ২০০০ সালে খোলা হয় ইফতা বিভাগ।

পারস্পরিক সহযোগিতা, চেনা-জানা ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আয়োজিত পুনর্মিলনী সম্মেলনটি কর্তৃপক্ষ হৃদ্যতাপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে পালন করতে যাচ্ছে। এ লক্ষ্যে সাবেক ছাত্রদের পুনর্মিলনী অনুষ্ঠানে আরজাবাদ মাদরাসা থেকে হিফজ, দাওরায়ে হাদিস ও ইফতা সমাপ্তকারী ছাত্রদের পাশাপাশি রমজানের বিশেষ কোর্স এবং আরজাবাদ মাদরাসায় যেকোনো একবছর পড়ালেখা করেছেন এমন শিক্ষার্থীরা নিবন্ধনের সুযোগ পাবেন। 

আশা করা হচ্ছে, বিগত ৫০ বছরে আরজাবাদ মাদরাসা থেকে হাফেজ, মাওলানা ও মুফতিদের পাশাপাশি বিভিন্ন কোর্সের শিক্ষার্থী এবং সাবেক ছাত্ররা সম্মেলনে উপস্থিত থাকবেন।

আরজাবাদ মাদরাসার প্রিন্সিপাল মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া জানিয়েছেন, সাবেক শিক্ষার্থীদের পুনর্মিলনীতে সময়ের যোগ্য সারথিরা হাজির হবেন। যেখানে তাদের শৈশব, শিক্ষাকাল ও গড়ে ওঠার নানা ইতিহাস রচিত হয়েছে। অর্ধ শতবর্ষের গৌরবগাঁথা পুনর্মিলনীর এই আয়োজন সবাইকে ঐক্যবদ্ধ করতে ভূমিকা রাখবে। তাই আয়োজন সফল করতে প্রত্যেক সালের ফারেগিনদের মধ্য থেকে দায়িত্বশীল নির্বাচিত করা হয়েছে। আলাদা প্রস্তুতি কমিটি এ জন্য কাজ করছে। আরজাবাদ মাদরাসার পুনর্মিলনীর বিষয়ে অবগত আছেন, এমন সবাইকে নিজ নিজ দায়িত্বে দেশে ও প্রবাসে অবস্থানরত সবাইকে অনুষ্ঠান সম্পর্কে জানানোর আহ্বানও জানান তিনি।