সম্পন্ন হল আরবি ভাষার বৃহৎ কর্মশালা

মারকাযুল লুগাতিল আরাবিয়াহ বাংলাদেশের উদ্যোগে আয়োজিত ১০ দিনব্যাপী আরবি ভাষা প্রশিক্ষণ কোর্স সমাপ্ত হয়েছে আজ। দেশের বৃহত্তম আরবি ভাষা প্রশিক্ষণ কোর্সটি শুরু হয় গত ৪ই মার্চ এবং এতে অংশগ্রহণ করে দেশের সকল বিভাগ থেকে আগত বিভিন্ন জেলার ২৭৫ জন প্রশিক্ষণার্থী।

এ কোর্সে আরবি ভাষার বিভিন্ন দক্ষতা তথা আরবি কথোপকথন, আরবি পঠন, আরবি বানারীতি, আরবি বক্তৃতা ও উপস্থাপনা ও নির্বাচিত হাদিস, কবিতাংশ, প্রবাদ-প্রবচন মুখস্থকরন।

মারকাযুল লুগাতিল আরাবিয়াহ বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিচালক শায়েখ মহিউদ্দীন ফারুকী দরসে কোর্স সম্পর্কে বলেন : “ইনশাআল্লাহ, এই কোর্সটি একজন ছাত্রের আরবির ভয় কাটিয়ে তুলবে। আরবি বলা ও লেখার তার সাহস বাড়িয়ে দিবে। সামনে আরো বেশি শেখার আগ্রহ তৈরি করবে এবং সে দৃঢ়প্রত্যয়ী হয়ে উঠবে।”

কোর্স ফলপ্রসূ করতে বিরাট ভূমিকা রেখেছে শায়েখ মহিউদ্দীন ফারুকী রচিত কিতাব ‘আল মুকাররারাতুল মুফিদাহ’ এবং তাঁর অভিনব ও আকর্ষণীয় পাঠদান পদ্ধতি। অন্যদিকে তাঁর প্রশিক্ষিত সহযোগী শিক্ষকদের দরসেরও ছিল অনন্য ভূমিকা।

কোর্সের পাঠ্য হিসেবে এই বইটি ছিল অল্প সময়ে ছাত্রদেরকে আরবি ভাষার বিভিন্ন বিষয়ের সাথে পরিচয় করিয়ে দেয়ার  একটি সহজ মাধ্যম। আরবি ভাষা না পারার ভয় ও শঙ্কা থেকে উত্তরণের একটি সহজ উপায়। সেই সাথে কিতাবটি আধুনিক আরবির প্রাথমিক পাঠ হিসেবে বিবেচিত।

১০ দিনব্যাপী এ কোর্সে প্রশিক্ষণার্থীরা  আনন্দ-উদ্দীপনার সাথে রাত-দিন চেষ্টা-পরিশ্রম করেছে। প্রশিক্ষণ শেষে তাদের চোখে-মুখে ছিল অর্জন ও তৃপ্তির হাসি। তারা কোর্সটির মাধ্যমে প্রভূত উপকৃত হওয়ার কথা ব্যক্ত করেছে এবং এ-ধরনের আয়োজন সামনের দিনগুলোতেও চলমান রাখার জন্য বিশেষ আবেদন জানিয়েছে।

আজ সোমবার সকাল ১০ টায় শায়েখ মহিউদ্দিন ফারুকী হাফিজাহুল্লাহ’র দিকনির্দেশনামূলক সমাপনী দরসের মাধ্যমে প্রশিক্ষণ কোর্সটি সমাপ্ত হয়।