আল-আকসা মুক্ত না হওয়া পর্যন্ত যুদ্ধ চলবে

পবিত্র আল-আকসা মসজিদ থেকে ইসরায়েলের দখলদারিত্বের অবসান না হওয়া পর্যন্ত লড়াই অব্যাহত থাকবে। ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এমন ঘোষণা দিয়েছে।

শুক্রবার হামাসের গণমাধ্যম বিভাগের প্রধান আলি আল-আমুদি অবরুদ্ধ গাঁজা উপত্যকায় এমন কথা বলেন। প্যালেস্টাইনিয়ান ইনফরমেশন সেন্টার নিউজ এজেন্সি এ খবর দিয়েছে।

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর ও আল-কুদস শহরে ফিলিস্তিনি যোদ্ধারা যে লড়াই চালিয়ে যাচ্ছে তার প্রতি সমর্থন জানিয়ে আয়োজিত বিশাল সমাবেশে দেওয়া বক্তৃতায় এসব কথা বলেছেন আমুদি।

তিনি বলেন, আমরা যতক্ষণ পর্যন্ত স্বাধীনভাবে ইবাদত-বন্দেগী করতে না পারবো ততক্ষণ পর্যন্ত আমাদের লড়াই থামবে না।

১৯৪৮ সালে আমেরিকা ও বৃটেনের সমর্থন নিয়ে ফিলিস্তিনি ভূখণ্ড দখলের মাধ্যমে অবৈধভাবে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হয়। তারপর ১৯৬৭ সালের যুদ্ধসহ বেশ কয়েকবারের আগ্রাসনে জায়নবাদী ইসরায়েলি সরকার ফিলিস্তিনের বিস্তীর্ণ এলাকা দখল করে নেয়। তবে হামাসের মতো সশস্ত্র সংগঠনের ব্যাপক প্রতিরোধের মুখে ২০০৫ সালে গাঁজা উপত্যকা থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হয় ইসরায়েল।

আল-আকসা মসজিদ হচ্ছে মুসলমানদের কাছে তৃতীয় পবিত্র স্থান, এটি ফিলিস্তিনের আল কুদস শহরে অবস্থিত। উগ্র জায়নবাদী এমপি ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিরা প্রায় নিয়মিতভাবে আল-আকসা মসজিদ কমপাউন্ডে হামলা চালায় এবং একাজে ইসরায়েলি সেনারা তাদেরকে পূর্ণ সমর্থন ও সুরক্ষা দিয়ে থাকে।