আশুলিয়ায় বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ-বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ এবং সড়ক অবরোধ করেছেন ইথিক্যাল গার্মেন্টস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকরা।  

আজ মঙ্গলবার (২১ মে) সকালে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুর এলাকায় সড়ক অবরোধ বিক্ষোভ করেন তারা। যদিও পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

শ্রমিকদের অভিযোগ, গত এপ্রিল মাসের বকেয়া বেতন ১০ মে পরিশোধ করার কথা ছিল।কিন্তু বেতন পরিশোধে ব্যর্থ হয়ে ১৫ মে বেতন পরিশোধের নতুন দিন নির্ধারণ করে কর্তৃপক্ষ। এই সিদ্ধান্ত শ্রমিকরা বাধ্য হয়েই মেনে নেয়। তবে ১৫ তারিখেও বেতন পরিশোধে ব্যর্থ হয় কর্তৃপক্ষ। এ সময় শ্রমিকরা একটি আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে ১৬ মে তাদের সাধারণ ছুটি ঘোষণা করে কারখানা কর্তৃপক্ষ। তখন ২১ মে বকেয়া বেতন পরিশোধের নতুন দিন নির্ধারণ করা হয়। এরপর আবার এদিন বেতন পরিশোধ না করে কারখানা বন্ধের নোটিশ ঝুলানো হয়। এ কারণে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন।

এ বিষয়ে পোশাক কারাখানা ইথিক্যাল গার্মেন্টস লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার বেলাল হোসেন জানান, শ্রমিকরা সড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর এক কর্মকর্তা এ বিষয়ে জানান, গত তিন দিন ধরেই শ্রমিকরা কাজ বন্ধ রেখেছে। তারা কার্ড পাঞ্চ করে চলে যেতো। শ্রমিকদের কথা, তারা বেতন পেলে কাজ করবে। আজ বেতন দেওয়ার কথা ছিল। কর্তৃপক্ষ গতকাল বুঝতে পেরেছে আজও তারা বেতন দিতে পারবে না। তাই নির্বাচনের কথা বলে আজও কারখানা বন্ধের নোটিশ দেওয়া হয়।

পরে বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা কারখানার সামনে একত্রিত হন। তারা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়লে পুলিশ তাদের টিয়ারগ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করে দেয়। পরে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের নরসিংহপুরের নদী ফিলিং স্টেশনের সামনে আবার সড়ক অবরোধের চেষ্টা করেন শ্রমিকরা। অবরোধের ৫ মিনিটের মধ্যে তাদের সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। বর্তমানে সড়কে যান চলাচল স্বাভাবিক আছে।