ইইউ নোংরা খেলা খেলছে: রাশিয়া

রাশিয়া অভিযোগ করেছে, নিজেদের আধিপত্য বিস্তারের পাশাপাশি রাশিয়াকে অর্থনৈতিকভাবে পর্যদুস্ত করতে নোংরা খেলায় মেতেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তারা এমন সব বিষয় প্রচার করছে, যা তাদের নিজেদের কোনো উপকার করছে না। কিন্তু তারপরও নিজেদের প্রভাবশালী অবস্থানের অপব্যবহার হিসেবে তারা এসব কাজ করছে। খবর আনাদোলু।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় গত শনিবার এক বিবৃতিতে ইইউর বিরুদ্ধে এসব অভিযোগ আনে। অভিযোগে বলা হয়, সম্প্রতি ইইউ বেশ কিছু অসত্য তথ্য প্রচার করছে। তারা বলছে, রাশিয়ার মতো বিশ্বের অন্যান্য অঞ্চলের কৃষকদের কাছেও সস্তা সার রয়েছে। বৈশ্বিক সার ও খাদ্যবাজারে রাশিয়ার প্রভাব হ্রাস করার জন্য তারা এসব কথা বলছে। অথচ এটি সত্য নয়।

রুশ কর্তৃপক্ষ বলছে, ইইউ যে দাবি করছে, তাতে তাদের জন্য বিশেষ কোনো উপকার হচ্ছে না। তারপরও নিজেদের প্রভাবশালী অবস্থানটিকে ব্যবহার করে রাশিয়ার অবস্থান নষ্ট করার জন্যই তারা এ কাজ করছে।

এসব কথার পাশাপাশি ইউরোপিও ইউনিয়ন রাশিয়ার সার ও খাদ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে, যাতে দেশটিকে বিশ্ব কৃষি বাজার থেকে বের করে দেওয়া যায়। সেই সাথে রাশিয়ার সার রপ্তানি আরও কঠিন করে তোলার জন্য তারা সার আমদানির ক্ষেত্রে কার্বন বর্ডার অ্যাডজাস্টমেন্ট মেকানিজমের শর্ত যুক্ত করেছে।

তাদের এসব কার্যক্রমে পুরো বিশ্বের খাদ্য নিরাপত্তা ঝুঁকির মুখে পড়ছে। তারপরও ইইউর মতো একটি প্রভাবশালী সংস্থা এসব কাজ করে যাচ্ছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, মস্কোর বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা দ্বারা তৃতীয় বিশ্বের যেসব দেশ ক্ষতিগ্রস্ত হবে তাদের আর্থিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ইইউ। রাশিয়া বিষয়টিকে পশ্চিমাপন্থী জোট সম্প্রসারণের লক্ষ্যে একটি টোপ বলে অভিহিত করে মন্তব্য করেছে, এটি ইইউ-এর বৈদেশিক নীতির স্বার্থ এবং ইউরোপীয় ব্যবসার স্বার্থের প্রচারের একটি হাতিয়ারমাত্র।