‘ইউক্রেনকে অস্ত্র দিলে পারমাণবিক বিপর্যয় নেমে আসবে’

পশ্চিমাদের ইঙ্গিত করে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ বলেছেন, কিয়েভকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখলে বিশ্বব্যাপী পারমাণবিক বিপর্যয় নেমে আসবে। যা ইউক্রেনের উপর পারমাণবিক হুমকির ঝুঁকি তৈরি করছে।

রাশিয়ার দৈনিক ইজভেস্তিয়াকে দেওয়া সাক্ষাৎকারে মেদভেদেভ এসব কথা বলেন। ২৭ ফেব্রুয়ারি, সোমবার প্রতিবেদনটি প্রকাশিত হয়।

গেল সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রধান সহযোগী পারমাণবিক সতর্কতার কথা বলেছেন। সেই কথা অনুসরণ করে মেদভেদেভ বলেন, গেল রোববার পুতিন পশ্চিমের সঙ্গে মস্কোর দ্বন্দ্ব নিয়ে রাশিয়া এবং রাশিয়ান জনগণের বেঁচে থাকার জন্য একটি অস্তিত্বের লড়াই হিসাবে উল্লেখ করেছেন।

মস্কো থেকে একাধিকবার সতর্কতা সত্ত্বেও পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র দেওয়া দিচ্ছে। এটি অব্যাহত রাখলে ইউক্রেনের বিরুদ্ধে পারমাণবিক যুদ্ধের হুমকির কথা পুনর্ব্যক্ত করেন রুশ কর্মকর্তা।

মেদভেদেভ ইজভেস্তিয়াকে বলেন, ‘অবশ্যই অস্ত্রের সরবরাহ অব্যাহত থাকতে পারে; তবে এরপরও পুনরায় আলোচনা শুরুর কোনো সম্ভাবনা বন্ধ হতে পারে না।’

আমাদের প্রতিপক্ষরা ঠিক তাই করছে, যা তারা বুঝতে চাইছে না। কেননা তাদের লক্ষ্যগুলো অবশ্যই ব্যর্থতার দিকে যাবে। যা প্রত্যেকের জন্য সর্বনাশ এবং ক্ষতি ডেকে আনবে। যেখানে আপনি শতাব্দীর পর শতাব্দী ধরে আপনার স্বাভাবিক জীবন সম্পর্কে ভুলে যাবেন। যতক্ষণ না ধ্বংসাবশেষ থেকে তেজস্ক্রিয়তা ছড়ানো বন্ধ হয়, সেই সময় পর্যন্ত বলে মন্তব্য করেন মেদভেদেভ।