ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলা 

ইউক্রেনজুড়ে একঝাঁক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার (৯ মার্চ) ওদেসা, খারকিভ ও ঝাইতোমির শহরের গুরুত্বপূর্ণ অবকাঠামোগুলো লক্ষ্য করে ধারাবাহিক হামলা চালায় রুশ বাহিনী। এ ছাড়া রাজধানী কিয়েভেও হামলার খবর পাওয়া গেছে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, এই হামলায় খারকিভ ও ওদেসায় আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কয়েকটি এলাকা। রুশ নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ সরবরাহও বিচ্ছিন্ন হয়ে গেছে।

ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা এনারগোয়াতোম বলেছে, দখলকৃত সর্ববৃহৎ জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে সংযোগকারী ইউক্রেনের বিদ্যুৎব্যবস্থার সবশেষ লাইনটি বিচ্ছিন্ন হয়ে গেছে। 

ওদেসা অঞ্চলের গভর্নর মাকসেম মার্চেঙ্কো বলেছেন, রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র একটি বিদ্যুৎকেন্দ্রে আঘাত হেনেছে। এতে ওই অঞ্চল পুরোপুরি বিদ্যুদ্বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অন্য ক্ষেপণাস্ত্রগুলো ওদেসার বেশ কিছু আবাসিক ভবনেও আঘাত হেনেছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

খারকিভের গভর্নর ওলেহ সায়নেগোবোভ জানান, রাশিয়ার বাহিনী এ অঞ্চলে অন্তত ১৫টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। বিভিন্ন অবকাঠামো ও আবাসিক ভবন লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এ ছাড়া ভিন্নিতসিয়া, রিভনে, দিনিপ্রো, পোলতাভা এবং পার্শ্ববর্তী অঞ্চলে হামলার খবর পাওয়া গেছে।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের পরিস্থিতি খুবই খারাপ। বেসামরিক নাগরিকেরা বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যাচ্ছেন বলে জানা যায়। গত কয়েক মাস ধরে বাখমুত দখলের জন্য লড়াই চালিয়ে আসছে রাশিয়ার সামরিক বাহিনী। বাখমুতে রাশিয়ান আক্রমণের নেতৃত্ব দিচ্ছে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার। এরই মধ্যে পূর্ব বাখমুত নিয়ন্ত্রণের দাবি করা হয়েছে ওয়াগনারের পক্ষ থেকে। শহরটি দখল করতে পারলে গত গ্রীষ্মের পর এটি হবে মস্কোর বড় সাফল্য।