ইউক্রেনে গ্যাস প্ল্যান্টে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের সামরিক কর্মকর্তাদের বরাতে বিবিসি জানিয়েছে, ইউক্রেনের দিনিপ্রোতে গ্যাস উৎপাদন করা প্ল্যান্টে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে অন্তত ৪ জন নিহত হয়েছেন।  

খেরসন থেকে পিছু হটলেও গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের জ্বালানি শক্তি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবারের হামলার বিষয়ে মস্কো এখনও কোনো মন্তব্য করেনি।  

ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুসারে ক্ষেপণাস্ত্র ইউক্রেনের বৃহত্তম শহরগুলির অন্যতম দিনিপ্রোতে আঘাত করেছে। দিনিপ্রোর আঞ্চলিক প্রধান দানিস সামিহাল বলেছেন, শিল্প কারখানায় ক্ষেপণাস্ত্র হামলায় আগুন লেগেছে এবং ১৪ জন আহত হয়েছেন।

দানিস সামিহাল বলেছেন, যেসব কারখানায় পণ্য উৎপাদন হয়, সেখানে হামলা চালানো হচ্ছে। এছাড়া ৭০টি শেল নিকোপোল শহরের চারপাশে আঘাত করেছে। এতে অবকাঠামোর ক্ষতি হয়েছে, হাজার হাজার বাড়ির মানুষ এখন বিদ্যুৎ ও পানি ছাড়াই অবস্থান করছে। এদিকে ইউক্রেনের সামরিক কর্মকর্তারা জানান, ইউক্রেনের ওডেসা এবং খারকিভ অঞ্চলের অবকাঠামোগুলো লক্ষ্যবস্তু করা হয়েছিল। এসব এলাকায় হামলায় তিনজন আহত হয়েছেন।  

 এদিকে, ইউক্রেনের সামরিক কর্মকর্তারা আরও জানান, স্থানীয় সময় সকাল ৮ টায় রাজধানী কিয়েভের দিকে আসা দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ইরানের তৈরি দুটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে।