ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরাজয় ঘটবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ডের ওয়ারশ রয়্যাল ক্যাসেলে দেওয়া বক্তব্যে বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনের সঙ্গেই থাকবে। রাশিয়া কখনও এ যুদ্ধে জয়লাভ করতে পারবে না। ইউক্রেন যুদ্ধের এক বছর পূর্তিতে পুতিনের স্টেট অব দ্য ইউনিয়ন বক্তব্যের পরই তার এই বক্তব্য আসলো। স্টাফ নিউজ।

বাইডেন সতর্ক করে দিয়েছেন, আগামী দিনগুলো খুবই কঠিন এবং তিক্ত। বিশ্বজুড়ে গণতন্ত্র রক্ষার জন্য পশ্চিমা সংকল্প আরও কঠোরভাবে বাস্তবায়ন করা হবে।

তার বক্তব্যের সময় পোলিশ নাগরিক এবং ইউক্রেনীয় উদ্বাস্তুরা উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, বিশ্বের গণতন্ত্র আজ, আগামীকাল এবং চিরকাল স্বাধীনতার জন্য লড়াই করবে।

এর আগে বাইডেন কিয়েভে তার অঘোষিত সাহসী সফর করেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে তিনি দেখা করেন। তিনি কিয়েভে গিয়ে মতপ্রকাশ করেন, কিয়েভ শক্তিশালী হয়েয়েছে, আমরা গর্বিত।

ওয়ারশে বাইডেন বলেন, বর্বরতা কখনই স্বাধীনের ইচ্ছাকে পিষে ফেলবে না। ইউক্রেন রাশিয়ার জন্য কখনোই বিজয়ী হবে না। বক্তৃতা দেওয়ার আগে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গে তিনি দেখা। করেন। তিনি ডুদাকে বলেন, রাশিয়ার আক্রমণের আরও জটিল পর্যায়ের জন্য প্রস্তুতি থাকতে হবে।

বাইডেন ন্যাটোকে ইতিহাসের সবচেয়ে পূর্ণাঙ্গ জোট হিসেবে বর্ণনা করে বলেন, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যা ভেবেছিলেন, ন্যাটো তার চেয়ে বেশি শক্তিশালী। এর আগে মঙ্গলবার পুতিন ওয়াশিংটন-মস্কো পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি স্থগিতের ঘোষণা দেন।

ওই চুক্তিতে দূর-পাল্লার পারমাণবিক ওয়ারহেডের সংখ্যা নির্ধারণ এবং পারমাণবিক অস্ত্র বহন করতে পারে এমন ক্ষেপণাস্ত্রের ব্যবহার সীমিত করার কথা বলা হয়েছে। তবে তার বাইডেন পুরো বক্তৃতায় চুক্তি স্থগিতের ব্যাপারে উল্লেখ করেননি।