ইতালিতে নৌকাডুবিতে ৪৩ অভিবাসন প্রত্যাশীর মৃত্যু

ইতালির ক্যালাব্রিয়া অঞ্চলের উপকূলীয় শহর ক্রোটোনে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায় এখন পর্যন্ত ৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। 

আল জাজিরার প্রতিবেদনে জানা যায়, নৌকাডুবির ঘটনায় অন্তত ৮০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ১২০ জনের বেশি অভিবাসন প্রত্যাশী বহন করছিল নৌকাটি। বৈরী আবহাওয়ার কারণে পাথরের সঙ্গে ধাক্কা লেগে এটি ডুবে যায়। দুর্ঘটনার সময় আবহাওয়া বৈরী ছিল এবং সাগর ছিল উত্তাল। 
 
নৌকাটি কোন দেশ থেকে যাত্রা করেছিল তা নিশ্চিত হওয়া যায়নি। তবে ইতালিয়ান বার্তা সংস্থা অ্যাদনক্রোনোস জানিয়েছে, যাত্রীদের মধ্যে ইরান, ইরাক, সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান এবং সোমালিয়ার নাগরিক ছিল। 

ইতালির কোস্টগার্ড টুইটার পোস্টে জানিয়েছে, ঘটনাস্থলে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। প্রতিকূল আবহাওয়া সত্ত্বেও জীবিতদের সন্ধানে উদ্ধার তৎপরতা চলছে। 
 


দারিদ্র্য ও সংঘাত থেকে বাঁচতে বিপুলসংখ্যক মানুষ প্রতি বছর আফ্রিকা হয়ে ঝুঁকিপূর্ণ পথ বেছে নেয় ইতালিতে পাড়ি জমাতে। ২০১৪ সাল থেকে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে ২০ হাজারের বেশি মানুষ নিহত কিংবা নিখোঁজ হয়েছেন।