ইতিহাসের সংক্ষিপ্ততম খুতবা! যা বললেন খতিব

সাধারণত জুমার খুতবা দীর্ঘ হয়। অন্তত ১৫-২০ মিনিট। আবার কোথাও তারও বেশি সময় ধরে চলে খুতবা। তবে সম্প্রতি ইতিহাসের সংক্ষিপ্ততম জুমার খুতবা দিয়ে আলোড়ন ফেলে দিয়েছেন বিখ্যাত ফিলিস্তিনি স্কলার ও খতীব মাহমুদ আল-হাসানাত। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে তার এই খুতবা ভাইরাল হয়ে গেছে

সংক্ষিপ্ততম ওই খুতবায় মাহমুদ আল-হাসানাত বলেন, যদি ৩০ হাজার শহিদ, ৭০ হাজার আহত এবং ২০ লাখ গৃহহীন ফিলিস্তিনি মুসলিম আপনাদের জাগাতে না পারে, তবে কিভাবে আশা করব যে, আমার কয়েকটি কথাতে আপনারা জাগ্রত হবেন?

এরপর তিনি দাঁড়িয়ে সবাইকে কাতার সোজা করে নামাজে দাঁড়িয়ে যাওয়ার আহ্বান জানান। এ খুতবা তিনি কবে বা কোথায় দিয়েছেন তা জানা না গেলেও তার এই সংক্ষিপ্ততম খুতবা বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ দ্রুতই ছড়িয়ে পড়ে।

জানা গেছে, মাহমুদ আল-হাসানাতের পুরো নাম মাহমুদ সালমান জিব্রিল আল-হাসানাত। ১৯৮৯ সালে ফিলিস্তিেিনর জাবালিয়া শরণার্থী শিবিরে তার জন্ম। তিনি গাজা উপত্যকায় বেড়ে উঠেছেন এবং তুরস্কে বসবাস করেন। আরবের সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ পরিচিত মাহমুদ হাসানাত একই সঙ্গে একজন ফিলিস্তিনি ধর্ম প্রচারক ও লেখক। ইউটিউব, ফেসবুক ও টুইটারে তার রযেছে লাখ লাখ ফলোয়ার। বিভিন্ন দেশে বক্তৃতা প্রতিযোগিতায় তিনি নিজের দক্ষতা প্রমাণিত করে তিনি বেশ কিছু পুরস্কারও লাভ করেছেন।

মাহমুদ হাসানাত খেলাধুলার ব্যাপারেও বেশ আগ্রহী। তিনি গাজার স্থানীয় একটি দলে গোলরক্ষক হিসেবে খেলে থাকেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে নিপীড়িত জনগোষ্ঠীর প্রতি সমর্থন জানিয়ে থাকেন। গত ছয়মাস ধরে চলা যুদ্ধে পরিবারের মোট ১৪ জনকে হারিয়েছেন তিনি।