ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক মুসল্লির ওমরাহ পালন

সৌদি আরবে ২০২৩ সালে ওমরাহ পালনকারীর সংখ্যা রেকর্ড ছুঁয়েছে। গত বছর সৌদির বাইরে থেকে এক কোটি ৩৫ লাখ মুসল্লি মক্কায় এসে ওমরাহ পালন করেছেন। এই সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৫৮ শতাংশ বেশি।

সৌদির জেদ্দা সুপারডোমে আয়োজিত ৩য় বার্ষিক হজ ও ওমরাহ সেবা সম্মেলন ও প্রদর্শনীতে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রী ডক্টর তৌফিক আল-রাবিয়াহ এ তথ্য জানান।

তিনি বলেন, কোভিড-১৯ মহামারির কারণে দুই বছর ওমরাহ পালন বন্ধ ছিল। এরপর ২০২২ সালে ওমরাহ চালু হলেও সীমিত পরিসরে। ২০২৩ সালে ওমরাহ পুরোপুরি চালু হলে এই রেকর্ড গড়েছে।

সম্মেলনে বিভিন্ন দেশের সঙ্গে হজ চুক্তি করে সৌদি আরব। এ বছর সেবা প্রদানকারী কোম্পানির সংখ্যা বাড়িয়ে ৩৫টি করা হয়েছে। গত বছর হজ ও ওমরাহ সহায়তা করতে ৪০ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এ বছর এক লাখ ২০ হাজার কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

বাদশাহ সালমানের পৃষ্ঠপোষকতায় ধর্মীয় পর্যটনের সুযোগ-সুবিধা বৃদ্ধির কথা তুলে ধরে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রী জানান, সাম্প্রতিক সময়ে মক্কা ও মদিনার বিভিন্ন অবকাঠামোর অভূতপূর্ব উন্নয়ন করা হয়েছে। তীব্র গরমের মধ্যেও মুসল্লিদের হজ ও ওমরাহ পালন সহজ করতে নতুন করে দেড় লাখ এসি বসানো হয়েছে। এছাড়া ১৪ হাজার রেস্টরুম এবং গোসলের স্থানও তৈরি করা হয়েছে। এসব কার্যক্রমে সরকার ১৩০ কোটি ডলার ব্যয় করেছে।

এই রেকর্ড গড়ার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্যে একটি কারণ হলো কোভিড-১৯ মহামারীর কারণে দুই বছর ওমরাহ পালন বন্ধ থাকা। এর ফলে অনেক মুসল্লি ওমরাহ করতে চাইছিলেন। অন্যদিকে, সৌদি আরব সরকার ওমরাহ পালনের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এসব পদক্ষেপের ফলে মুসল্লিদের ওমরাহ পালন সহজ হয়েছে।