ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিধস, ১৫ জনের মৃত্যু

ইন্দোনেশিয়ায় ভূমিধসে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন বহু মানুষ। কয়েক দিনের মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশটির নাতুনা অঞ্চলে এ ভূমিধসের ঘটনা ঘটেছে। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার (বিএনপিবি) ভিডিওতে দেখা গেছে, বনাঞ্চলের ভেতর ভূমিধস হয়েছে। এছাড়া কাদা–পানির স্রোতে সেনাসন দ্বীপে অনেক ঘরবাড়ি ধ্বংস হয়েছে। গাছপালা উপড়ে গেছে।

এখন পর্যন্ত ১৫জন নিহত ও ৫০ জন নিখোঁজের খবর পাওয়া গেছে বলে জানিয়েছেন নাতুনা উদ্ধারকারী সংস্থার প্রধান আবদুল রহমান।

এক টুইটার পোস্টে দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা বিএনপিবি জানিয়েছে, প্রবল বৃষ্টিপাতের কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। ভূমিধসের কারণে বোর্নিও দ্বীপ ও মালয়েশিয়া উপদ্বীপের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

বিএনপিবির মুখপাত্র জুনাইনাহ বলেছেন, ‘জোয়ারের কারণে ঢেউও বেশি হচ্ছে। বাতাস এখনো জোরে বইছে। তবে আবহাওয়া বদলে যাচ্ছে।’

সোমবার বিকেলে ৬০ জনের একটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল দ্বীপের উদ্দেশে রওনা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। নৌকায় সেখানে পৌঁছাতে সাত থেকে আট ঘণ্টা লাগতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার আরেক মুখপাত্র সুতোপো পুরুও নাগরোহো জানিয়েছেন, সুকাবুমি জেলার সিনারেসমি গ্রামে ভূমিধসের কারণে তিনজন আহত হয়েছেন। এ ছাড়া ৩০টি বাড়ি মাটির নিচে চাপা পড়েছে বলেও জানিয়েছেন তিনি। সেখানে আরও আহত মানুষ আটকা পড়ে আছেন বলে ধারণা করা হচ্ছে।