ইমামতি করছেন স্কটল্যান্ডের নবনির্বাচিত প্রধানমন্ত্রী হামজা ইউসুফ

স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টার বা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ। নির্বাচিত হওয়ার পর রাজধানী এডিনবার্গের ঐতিহাসিক বুট হাউসের প্রথম রাতে পরিবারের অন্যান্য সদস্যদের নিয়ে নামাজ আদায় করেন তিনি। এসময় তাকে নামাজের ইমামতি করতে দেখা যায়।

বুধবার (২৯ মার্চ) টুইটারে স্কটল্যান্ডের সরকারি বাসভবনে কাটানো কিছু মুহুর্তের ছবি প্রকাশ করেন তিনি।

একটি ছবিতে তাকে পিতা মুজাফফর ইউসুফ, মাতা শায়েস্তা ভুট্টু, স্ত্রী নাদিয়া ও দুই কন্যার সাথে বাসভবনের একটি সোফায় হাস্যোজ্জ্বল চেহারায় বসে থাকতে দেখা যায়।

আর অপর ছবিতে দেখা যায়, বাসভবনের একটি কামরায় নামাজের ইমামতি করছেন তিনি।

ছবি দুইটি টুইটারে পোস্ট করে প্রধানমন্ত্রী হামজা ইউসুফ লিখেন, ”আজকের সংসদীয় ভোটের পর বুট হাউজে আমার ও আমার পরিবারের প্রথম রাত্রি যাপন। আর একত্রে ইফতারের পর রীতি অনুযায়ী বুট হাউজে পরিবারের সদস্যদের নিয়ে নামাজ পড়ানোর একটি বিশেষ মুহুর্ত।”

উল্লেখ্য, স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী স্টার্জন নিকোলার আকস্মিক পদত্যাগে বিপাকে পড়ে যায় স্কটিশ সরকার। নেতৃত্ব, দলের নীতিমালা ও দেশের স্বাধীনতা সহ বিভিন্ন প্রশ্নে দেখা দেয় জটিলতা।

সকল জটিলতাকে পিছনে ফেলে অন্যান্য প্রার্থীদের সাথে ৬ সপ্তাহের মুখোমুখি নির্বাচনী লড়াইয়ে শেষমেশ ফার্স্ট মিনিস্টার পদে জয়লাভ করেন পাকিস্তানি বংশোদ্ভূত মুসলিম হামজা ইউসুফ।

ফার্স মিনিস্টার নির্বাচন করতে দেশের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে মুখোমুখি তর্ক-বিতর্কের পাশাপাশি এক্ষেত্রে র‍্যাংক ভোটিং সিস্টেমেরও ব্যবস্থা রাখা হয়।

জানা যায়, তর্ক-বিতর্ক, সমস্যার সমাধান ও আলোচনা-পর্যালোচনায় পছন্দের তালিকায় হামজা ইউসুফ স্কটিশ ন্যাশনাল পার্টি এসএনপির সদস্যদের ৫২ শতাংশ র‍্যাংক ভোট পেতে সক্ষম হোন।

এই জয়ে তিনি শুধু স্কটল্যান্ডের প্রথম মুসলিম ফার্স্ট মিনিস্টারই হোননি বরং যুক্তরাজ্যের ক্ষমতাসীন একটি বড় দলের প্রধান নেতৃত্ব পদও গ্রহণ করেছেন।