ইয়েমেনে বিমান হামলা চালিয়ে যাবে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়েমেনে হুথিদের ওপর বিমান হামলা অব্যাহত থাকবে। কেননা গোষ্ঠীটি লোহিত সাগরে জাহাজে হামলা বন্ধ করেনি। বৃহস্পতিবার ওয়াশিংটন ডিসিতে সাংবাদিকদের এ কথা বলেন বাইডেন। খবর বিবিসির।

হুথিদের এলাকা ও সামরিক স্থাপনা লক্ষ্য করে ইয়েমেনে গত ১১ জানুয়ারি থেকে দফায় দফায় বিমান হামলা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের যৌথ সামরিক বাহিনী। বৃহস্পতিবার পঞ্চম দফায় ইয়েমেনে সরাসরি বিমান হামলা ও লোহিত সাগর থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন নেভি।

লোহিত সাগরে ইসরায়েলগামী জাহাজ ও পশ্চিমা সংশ্লিষ্ট বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে হামলা চালাচ্ছে হুথি যোদ্ধারা। হুথিদের দাবি, গাজায় চলমান ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতেই ওই হামলা চালাচ্ছে তারা। অন্যদিকে হুথিদের থামাতে ইয়েমেনে হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

মার্কিন কর্তৃপক্ষ জানায়, হুথি যোদ্ধাদের ওপর বুধবার রাতে চতুর্থ দফা বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। হামলায় এক অস্ত্র গুদামে হুথিদের ১৪টি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। পেন্টাগনের কর্মকর্তাদের দাবি, লোহিত সাগরে জাহাজে হামলা চালাতে ওই ক্ষেপণাস্ত্রগুলো প্রস্তুত করেছিল হুথিরা।

এদিকে যুক্তরাষ্ট্রের হামলার পর হুথিরা কঠোর প্রতিশোধের হুমকি দিয়ে বৃহস্পতিবার শেষবেলায় ফের সাগরে একটি মার্কিন জাহাজে ড্রোন হামলা চালায়।

মার্কিন কর্তৃপক্ষ স্বীকার করেছে, হুথিদের ড্রোন যুক্তরাষ্ট্র মালিকানাধীন একটি বাল্ক ক্যারিয়ার জাহাজকে আঘাত করে। পরে ভারতের নৌবাহিনী জাহাজটিকে উদ্ধার করতে সক্ষম হয়।

হুথিদের এই হামলার পরপরই বৃৃহস্পতিবার ইয়েমেনে পঞ্চম দফা হামলা চালায় যুক্তরাষ্ট্র।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের জানান, মার্কিন বাহিনী হুথি ক্ষেপণাস্ত্রের রেঞ্জের বাইরে রয়েছে। লোহিত সাগরে ক্ষেপণাস্ত্র ছোঁড়ার কারণেই বুধবার ও বৃহস্পতিবার আবারও ইয়েমেনে হামলা চালানো হয়েছে।

দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুথিদের চলমান হামলার জবাব হিসেবে ইয়েমেনে তাদের অবস্থানে হামলার পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন।

পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছেন, আমরা যুদ্ধ চাই না। আমরা হুথিদের সঙ্গে যুদ্ধ করছি না। আমরা যে পদক্ষেপ নিচ্ছি তা প্রতিরক্ষামূলক প্রকৃতির।