ইরানের নাগরিকদের জন্য দীর্ঘ আট বছর পর ওমরাহ ফ্লাইট চালু

ইরানের নাগরিকদের জন্য দীর্ঘ আট বছর পর ওমরাহ ফ্লাইট চালু হতে যাচ্ছে। আগামী ১৯ ডিসেম্বর থেকে সৌদি আরবের উদ্দেশে নিয়মিত ফ্লাইট চলাচল শুরু হবে, যা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। ইরানের হজ ও পিলগ্রিমস অর্গানাইজেশনের প্রধান সাইয়েদ আব্বাস হোসেইনি বিষয়টি নিশ্চিত করেছেন।

আব্বাস হোসেইনির বরাত দিয়ে ইরানের আধা-সরকারি ফার্স নিউজ এজেন্সি জানায়, আগামী ১৯ ডিসেম্বর থেকে ইরানের দশটি বিমানবন্দর থেকে ওমরাহ যাত্রীদের নিয়ে ফ্লাইট সৌদি আরবের উদ্দেশ্যে যাবে। প্রথম ফ্লাইটটি যাবে তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। প্রথম ভাগে ৫৫০ জন ওমরাহ যাত্রী সৌদি যাবেন। তারা ১০ দিন করে সৌদি আরব থাকবেন। এর মধ্যে পাঁচদিন মক্কায় এবং পাঁচদিন মদিনায় অবস্থান করবেন তারা।

তেহরান দিয়ে ফ্লাইট শুরু হওয়ার পর মাশহাদ, তাবরিজ, ইসফাহান, ইয়াজদ, কেরমান, আহভাজ, শিরাজ, সারি ও জাহেদানের মতো অন্যান্য শহরের বিমানবন্দর থেকেও ওমরাহ ফ্লাইট শুরু হবে। মোট ৫৫০টি দলে ৭০ হাজার ইরানি নাগরিক ওমরাহ পালন করবেন।

তেল-উৎপাদনকারী দুই দেশ ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের ধারাবাহিকতায় সর্বশেষ পদক্ষেপ এটি। আব্বাস হোসেইনি জানান, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সঙ্গে সমঝোতা স্মারক ও চুক্তি সইয়ের পর ইরান পুনরায় ওমরাহ ফ্লাইট চালুর সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরব ২০১৬ সালে একজন শিয়া মুসলিম ধর্মগুরুর মৃত্যুদণ্ড কার্যকর করলে রিয়াদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে ইরান। এরপর ইরানের মুসলমানরা শুধুমাত্র হজ পালন করতে সৌদি আরব যাওয়ার অনুমতি পেত। তবে এ বছর দুই দেশের মধ্যে সম্পর্কে উন্নতি ঘটে। চীনের মধ্যস্থতায় গত মার্চে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে দেশ দুটি। এরপর বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতার ঘটনা দেখা গেছে।