ইরানের বিপ্লবী গার্ডের সদর দপ্তরে হামলা, আইআরজিসির ১০ সদস্যসহ নিহত ২৮

ইরানের দক্ষিণপূর্বের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে দেশটির অভিজাত রেভল্যুশনারি গার্ডের সদরদপ্তরে বড় ধরনের হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। এ সময় পাল্টা প্রতিরোধ গড়ে তোলা হলে নিরাপত্তা বাহিনীর ১০ সদস্যসহ ২৮ জন নিহত হয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

উপ স্বরাষ্ট্রমন্ত্রী মাজিদ মীরআহমাদির উদ্ধৃতি দিয়ে টেলিভিশনের খবরে বলা হয়, রাজধানী তেহরানের প্রায় এক হাজার ৪০০ কিলোমিটার (৮৭০ মাইল) দক্ষিণ-পূর্বে চাবাহার ও রাস্ক শহরে বুধবার (৩ এপ্রিল) রাতভর হামলা চালায় জঙ্গী সংগঠন জাইশ আল-আদল।

রাষ্ট্রীয় টিভি খবরে বলা হয়, বন্দুকধারীরা দুটি স্থানে বেশ কয়েকজন বেসামরিক মানুষকে জিম্মি করে এবং কিছু হামলাকারী আত্মঘাতী পোশাক পরিধান করে। একপর্যায়ে সন্ত্রাসীরা চাবাহার ও রাস্কে গার্ডসের সদর দপ্তর দখলের উদ্দেশ্যে গোলাগুলি শুরু করে। এ সময় নিরাপত্তা বাহিনীও প্রবল প্রতিরোধ গড়ে তুলে জঙ্গীদের উদ্দেশ্য ব্যর্থ করে দেয় এবং জিম্মিদের মুক্ত করে।

তবে জঙ্গীদের হামলা ও পাল্টা হামলায় নিরাপত্তা বাহিনীর ১০ জন এবং হামলাকারীদের ১৮ জন নিহত হয়। নিহত ১০ নিরাপত্তা বাহিনীর মধ্যে বিপ্লবী গার্ড এবং এর সহযোগী সৈন্যদের ছয় সদস্য, দুই পুলিশ সদস্য এবং উপকূলরক্ষী বাহিনীর দুই সদস্য রয়েছেন। সন্ত্রাসী হামলায় আরও অন্তত ১০ জন আহত হয়েছে, যাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

এদিকে ইরানের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, সংঘর্ষে জড়িত থাকার সন্দেহে কর্তৃপক্ষ বৃহস্পতিবার গ্রুপের দুই জঙ্গীকে গ্রেপ্তার করেছে।

জাইস আল আদল তাদের দাবিতে জানায়, শিয়া অধ্যুষিত ইরানে তারা সংখ্যালঘু বেলুচি উপজাতিদের অধিকার ও উন্নত জীবনযাপনের পরিবেশের নিশ্চয়তা চায়। সাম্প্রতিক সময়ে তারা সিস্তান-বেলুচিস্তানে ইরানি নিরাপত্তা বাহিনীর ওপর বেশ কয়েকটি হামলা চালিয়েছে। গত বছরের ডিসেম্বরেও এই প্রদেশের একটি থানায় হামলা চাালিয়ে প্রায় এক ডজন পুলিশ কর্মকর্তাকে হত্যা করে জঙ্গীরা।