ইরানের সঙ্গে সংঘাত চায় না যুক্তরাষ্ট্র:বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তার দেশ ইরানের সঙ্গে কোনো সংঘাতে যেতে চায় না। বৃহস্পতিবার উত্তর-পূর্ব সিরিয়ায় মার্কিন সেনা ঘাঁটিতে ইরানি ড্রোন হামলার কয়েক ঘণ্টা পর ইরানপন্থী যোদ্ধাদের লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। এরই পটভূমিতে শুক্রবার বাইডেন এই মন্তব্য করেছেন।

যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ায় মার্কিন বিমান হামলায় ইরানপন্থী ১৪ জন যোদ্ধা নিহত হয়েছেন। অবশ্য এর আগে মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদপ্তর পেন্টাগন জানিয়েছে, সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের ঘাঁটিতে ইরানের কামিকাজে ড্রোন হামলায় একজন মার্কিন ঠিকাদার মারা গেছেন। এছাড়া আরেকজন ঠিকাদার এবং ৫ জন সেনা আহত হয়েছেন। 

প্রতিক্রিয়ায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বৃহস্পতিবার বলেছিলেন, বাইডেনের নির্দেশে তিনি সিরিয়ার উত্তরাঞ্চলে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলার নির্দেশ দিয়েছেন।

মার্কিন বিমান হামলার প্রতিক্রিয়ায় উত্তর-পূর্ব সিরিয়ার গ্রিন ভিলেজ ঘাঁটিতে আমেরিকান ও জোট বাহিনীকে লক্ষ্য করে ১০টি রকেট ছোড়া হয়েছে। মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকম এই তথ্য জানিয়েছে। তবে এর ফলে কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছে সেন্টকম।

এদিকে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট উত্তপ্ত পরিস্থিতি ঠান্ডা করার চেষ্টা করে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে সংঘাত চায় না, কিন্তু আমাদের জনগণকে রক্ষা করার জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।’ 

সূত্র: এএফপি