ইরানে মোসাদ এজেন্টের মৃত্যুদণ্ড কার্যকর

ইরানের সিস্তান বালুচিস্তান প্রদেশের বিচার বিভাগ ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের একজন এজেন্টের মৃত্যুদণ্ড কার্যকর করেছে। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ তথ্য ও ডকুমেন্ট মোসাদের কাছে সরবরাহের অভিযোগে তাকে এ শাস্তি দেওয়া হয়। খবর রয়টার্স।

ইরানের বিচার বিভাগের মিজান অনলাইন আউটলেটের প্রকাশিত এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে খবরে বলা হয়, ইরানি এই এজেন্টের সঙ্গে ইসরায়েলের গোয়েন্দা সংস্থার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল। অভিযুক্ত ব্যক্তি তার কয়েকজন সহযোগীর মাধ্যমে রাষ্ট্রীয় বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য ও ডকুমেন্ট সংগ্রহ করে তা মোসাদকে সরবরাহ করেছিল।

ইরানের গোয়েন্দা সংস্থার তদন্ত রিপোর্টে বলা হয়, ইরানের গোপনীয় গুরুত্বপূর্ণ তথ্য সরাসরি মোসাদের একজন কর্মকর্তার কাছে দিয়েছিল এই ইরানি এজেন্ট। অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলায় বিঘ্ন ঘটানোর মাধ্যমে দেশকে অস্থিতিশীল করে তোলার জন্য এসব তথ্য মোসাদকে দেওয়া হয়। তবে অভিযুক্ত ব্যক্তির কোনো নাম ঠিকানা প্রকাশ করেনি ইরানি কর্তৃপক্ষ।

ইরানের সিস্তান বালুচিস্তান প্রদেশের আদালতে এ অভিযোগে পুঙ্খানুপুঙ্খ শুনানি শেষে ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়। রায়ের পর তিনি সুপ্রিম কোর্টে আপিল করেন। সেখানে শুনানি শেষে তার বিরুদ্ধে দেওয়া রায় বহাল রাখা হয়। শনিবার সকালে জাহেদানের কেন্দ্রীয় কারাগারে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

এর আগে গত মাসেও মোসাদের তিনজন এজেন্টকে আটক করার দাবি করে ইরানের নিরাপত্তা বাহিনী। অভিযুক্তদের বিরুদ্ধে ড্রোন ব্যবহারের মাধ্যমে ইরানে হামলার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়। গত আগস্টে ইরানি গোয়েন্দারা এক ডজনেরও বেশি লোকের সমন্বয়ে তৈরি মোসাদের একটি সেল ভেঙে দেওয়ার কথা জানায়।