ইরান-সৌদির বাণিজ্যিক সম্পর্ক আরও গভীর হচ্ছে

ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক আরও গভীর হচ্ছে। দু’দেশ যৌথ বাণিজ্যিক কাঠামো তথা জয়েন্ট চেম্বার অব কমার্স প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে। দু’দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করার লক্ষ্য নিয়ে এই চেম্বার অফ কমার্স প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন ইরানের একজন শীর্ষ পর্যায়ের ব্যবসায়ী নেতা।

ইরানের চেম্বার অফ কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইন্স অ্যান্ড এগ্রিকালচারের প্রিজাইডিং বোর্ডের সদস্য কেইওয়ান কাশেফি জানান, ইরানের প্রাইভেট সেক্টর থেকে এরই মধ্যে সৌদি আরবের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর কার্যক্রম শুরু হয়েছে।

গত মাসে চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে চুক্তি হওয়ার পর দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য নানামুখী তৎপরতা চলছে। তারই অংশ হিসেবে জয়েন্ট চেম্বার অব কমার্স প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়েছে।

কাশেফি জানান, ইরান ও সৌদি আরবের উদ্যোগে এই যৌথ চেম্বার অফ কমার্স প্রতিষ্ঠা হলে দুই দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার ক্ষেত্রে তা হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি বলেন, ইরান ও সৌদি আরব দ্বিপক্ষীয় বাণিজ্য এতটাই বাড়াতে চায় যা ২০১৬ সালে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আগেও ছিল না।

ইরানের এ ব্যবসায়ী নেতা বলেন, দুই দেশের মধ্যে দূতাবাস খোলার পরপরই ইরান ও সৌদি আরব বাণিজ্য প্রতিনিধিদল বিনিময় করবে। আগামী কয়েক বছরের মধ্যে ইরান ও সৌদি আরব দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ সহজেই ৩০০ কোটি ডলারে নিতে পারে বলে জানান কাশেফি।

সূত্র : প্রেস টিভি, তেহরান টাইমস