ইসরাইলে মানসিক রোগী বেড়েছে ৪০০ ভাগ

ইসলামী প্রজাতন্ত্র ইরান ইহুদিবাদী ইসরাইলের বিরুদ্ধে গত ১৩ এপ্রিল রাতে যে শাস্তিমূলক হামলা চালিয়েছে। তারপর থেকে অধিকৃত ভূখণ্ডে মানসিক রোগীর সংখ্যা শতকরা ৪০০ ভাগ বেড়ে গেছে। ইহুদিবাদী গণমাধ্যমের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।

ইরানের হামলার পর ইসরাইলে যে মানসিক রোগীর সংখ্যা বেড়েছে তাকে ‘পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার’ বলা হচ্ছে। এই ধরনের সংকটে ভোগা লোকজনকে মানসিক ও মনস্তাত্ত্বিক চিকিৎসা নেয়ার অনুরোধ করা হচ্ছে।

খবরে বলা হচ্ছে, ইরানের পক্ষ থেকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার আগেই ইসরাইলে মানসিক রোগীর সংখ্যা বাড়ছিল; কিন্তু ইরানের হামলার কারণে তা অনেক বেশি বেড়ে গেছে।

ইসরাইলের দৈনিক পত্রিকা ইয়োদোথ আহারোনোথ এক প্রতিবেদনে জানিয়েছে, গত ৭ অক্টোবর গাজা থেকে হামাসের চালানো অভিযানের পর গাজার মানসিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়েছে। ইরানের হামলার পর পরিস্থিতির আরো দ্রুত অবনতি ঘটেছে। কিন্তু ইহুদিবাদী ইসরাইলে সেই পরিমাণে মানসিক রোগের চিকিৎসক নেই।

টাইমস অব ইসরাইল জানিয়েছে, নজিরবিহীনভাবে মানসিক রোগীর সংখ্যা বেড়ে যাওয়ার পর ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন নিউরোলজিস্ট নিয়োগ দেয়ার কথা বিবেচনা করছে।

এদিকে, ইহুদিবাদী ইসরাইল গতকাল (মঙ্গলবার) রাতে স্বীকার করেছে যে, গাজায় ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধাদের সাথে লড়াই করতে গিয়ে আরো এক সেনা নিহত হয়েছে। তবে কখন এবং কোথায় এই সেনা নিহত হয়েছে সে সম্পর্কে কোনো তথ্য দেয়নি ইসরাইল।

সূত্র: পার্স টুডে