ইসরাইলে হামাসের চেয়ে বড় হামলা চালাতে পারে হিজবুল্লাহ

৭ অক্টোবর হামাস ইসরাইলে যে হামলা চালিয়েছিল হিজবুল্লাহ তার চেয়ে বড় হামলা চালাতে পারে বলে সতর্ক করেছেন ইসরাইলের উচ্চ গ্যালিলি আঞ্চলিক কাউন্সিলের প্রধান জিওরা জেলজ।

রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, জিওরা জেলজ সতর্ক করে বলেছেন যে- লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ টানেল সিস্টেম রয়েছে যেখান থেকে হামাসের পরিচালিত ৭ অক্টোবরের চেয়ে ইসরাইলের উপর বড় হামলা চালাতে পারে।

জিওরা জেলজের বক্তব্য উদ্ধৃত করে ইসরাইলি ১০৩এফএম রেডিও স্টেশন বলেছে, হামাস ও হিজবুল্লাহ উভয়ের জন্য কোনো প্রতিবন্ধক ছিল না। তারা ইসরাইল ইস্যুতে একই মনোভাব ব্যক্ত করে।

এর আগে হিজবুল্লাহ বলেছিল যে- তারা ক্ষেপণাস্ত্র দিয়ে উত্তর ইসরাইলের দিশোনে ইসরাইলি আর্টিলারি অবস্থানগুলোকে লক্ষ্যবস্তু করেছে এবং ‘সরাসরি আঘাত’ করেছে।

এদিকে গাজা যুদ্ধের ধ্বংসাত্মক সংখ্যা উপেক্ষা করা যায় না। ইতোমধ্যে ২০ হাজারেরও বেশি মানুষের প্রাণ গেছে, যাদের অধিকাংশ নারী ও শিশু। আহত হয়েছেন আরো অন্তত ৫৩ হাজার।

গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করেছে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করেছে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, শনিবার সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করেছে।
সূত্র : আল-জাজিরা