ইসরায়েলকে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র

ওয়াশিংটনকে ইসরায়েলের সবচেয়ে বড় বন্ধু আখ্যা দিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, তারা তেল আবিবকে সব ধরনের অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবেন। একই সঙ্গে তিনি গাজায় পরিচালিত হামলায় বেসামরিক ক্ষয়ক্ষতি কমানো এবং সেখানকার লোকজনকে আরও বেশি মানবিক সহায়তা পৌঁছানোরও আহ্বান জানিয়েছেন। খবর টাইমস অব ইসরায়েল।

ইসরায়েল সফররত লয়েড অস্টিন সোমবার (১৮ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে বলেন, গাজায় চলমান যুদ্ধের পর ইসরায়েল যদি দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে না যায়, তাহলে তা পরিস্থিতিকে আরও অস্থিতিশীলতার দিকে নিয়ে যাবে এবং অবধারিতভাবে সেটির সুযোগ নেবে হামাস। তাই তিনি গাজাসহ ফিলিস্তিনের বিভিন্ন অংশকে স্থিতিশীল করতে জরুরি পদক্ষেপ নিয়ে ইসরায়েলি নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। সাধারণ ফিলিস্তিনিদের বিরুদ্ধে উগ্রপন্থী বসতিস্থাপনকারীদের আক্রমণ বন্ধের জন্য তিনি আহ্বান জানিয়েছেন। তবে চলমান যুদ্ধে ইসরায়েলকে গুরুত্বপূর্ণ যুদ্ধাস্ত্র, কৌশলগত যান এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা চালিয়ে যাবে বলেও মিত্র দেশটির নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন তিনি।

তেল আবিবে দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে অস্টিন আরও বলেন, বিগত আড়াই মাসে ইসরায়েলের ইতিহাসে বেদনাময় কয়েকটি দিন ছিল। কিন্তু এই যুদ্ধ শেষের পরেও যদি ইসরায়েলি ও ফিলিস্তিনি জনগণের জন্য আরও নিরাপত্তাহীনতা, ভয় ও হতাশা অপেক্ষা করে, তাহলে নিঃসন্দেহে তা এই ট্র্যাজেডিকে আরও জটিল করে তুলবে।

পেন্টাগনপ্রধান অস্টিন বলেন, ৬ অক্টোবরের আগে পর্যায়ে যেতে ইসরায়েল ও ফিলিস্তিন উভয় পক্ষকেই চড়া মূল্য দিতে হচ্ছে। তারপরও উভয়েরই প্রত্যাশার একটি সুযোগ থাকা উচিত। তাই উভয়ের স্বার্থে দ্বি-রাষ্ট্র সমাধান হওয়া উচিত বলে মনে করে যুক্তরাষ্ট্র। ৭ অক্টোবরের পর এমনটি কল্পনা করা অনেক কঠিন। কিন্তু এটির অনুপস্থিতি চলমান অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতা আরও বাড়িয়ে তুলবে, যা হামাসের পক্ষেই যাবে।

গাজায় চলমান ইসরায়েলি যুদ্ধের সময়সীমা সম্পর্কে প্রশ্ন করা হলে অস্টিন বলেন, এটি পুরোপুরি ইসরায়েলের অভিযান। আর আমি এখানে সময়সীমা বেঁধে দিতে বা কোনো ধরনের শর্ত দিতে আসিনি। কারণ ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের প্রতি আমাদের দৃঢ় সমর্থন রয়েছে।

ইসরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের বিষয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইসরায়েলের লক্ষ্য ও উদ্দেশ্যসহ সার্বিক অবস্থা নিয়ে ভালো আলোচনা হয়েছে। তাদের অভিযানে ফিলিস্তিনের বেসামরিকদের ক্ষয়ক্ষতি কীভাবে কমানো যায়, সেখানে কিভাবে আরও বেশি মানবিক সহায়তা পৌঁছানো যায়- এসব নিয়েও আলোচনা হয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী মোকাবেলায় নিজেদের কিছু অভিজ্ঞতাও তুলে ধরা হয়েছে।

সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, এই যুদ্ধ শেষ হতে সময় লাগবে। তবে আমরা ঠিকই হামাসকে ধ্বংস এবং জিম্মিদের মুক্ত করে আমাদের উদ্দেশ্য পূর্ণ করব।