ইসরায়েলকে ফের ২৩০০ বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র

গাজা ইস্যুতে দ্বিচারিতাই চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। একদিকে বলছে যুদ্ধবিরতির কথা, অন্যদিকে ইসরায়েলকে দফায় দফায় দিচ্ছে বোমা, যুদ্ধবিমান। যুক্তরাষ্ট্রের দেওয়া বোমাতেই গাজায় নির্বিচার হত্যা-ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েল। নতুন করে সামরিক সহায়তা প্যাকেজের আওতায় ইসরায়েলকে ২৩০০ ব্যাপক বিধ্বংসী বোমা দিচ্ছে যুক্তরাষ্ট্র। খবর সিএনএন, ওয়াশিংটন পোস্ট ও আল জাজিরার।

গাজায় ইসরায়েলি হামলায় প্রতিদিন শত শত বেসামরিক ফিলিস্তিনি হতাহতের শিকার হচ্ছে। তা সত্ত্বেও হোয়াইট হাউস সবুজ সঙ্কেত দিয়েছে, ইসরায়েলকে ফের ২৫০ কোটি ডলারের সামরিক সহায়তা দেওয়ার। খুব শিগগিরই জাহাজে উঠবে সেই অস্ত্র ও সামরিক সরঞ্জাম।

কী আছে সেই সামরিক প্যাকেজে? জানা গেছে, গাজায় হামলার জন্য ইসরায়েলকে ফের ২ হাজারের বেশি ভয়ঙ্কর বিধ্বংসী বোমা দিচ্ছে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রশাসন।

যুক্তরাষ্ট্রের একটি সামরিক সূত্র জানিয়েছে, ২৩০০ ব্যাপক বিধ্বংসী বোমা এবং ২৫টি এফ-৩৫ যুদ্ধবিমানসহ সামরিক সরঞ্জাম দিচ্ছে যুক্তরাষ্ট্র।

সূত্র জানিয়েছে, বোমার মধ্যে প্রতিটি ২০০০ পাউন্ড ওজনের এমকে৮৪ বোমা রয়েছে ১৮০০টি। এছাড়া ৫০০ পাউন্ড ওজনের এমকে৮২ বোমা রয়েছে ৫০০টি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা ওয়াশিংটন পোস্টকে জানিয়েছেন, ভয়ঙ্কর বিধ্বংসী এই দুই হাজার পাউন্ডের বোমা। প্রতিটি বোমা বিস্ফোরিত হওয়ার পর চারপাশে এক হাজার ফুটের মধ্যে যারা থাকবে, তারাই মারা পড়বে বোমার আঘাতে।

মূলত গাজায় প্রতিদিন ইসরায়েলি বোমা হামলায় এত বেশি মানুষের হতাহতের ঘটনা ঘটছে যুক্তরাষ্ট্রের দেওয়া এই বোমার আঘাতে।

ইসরায়েলি সামরিক বাহিনী গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার বিমান হামলা চালিয়ে যাচ্ছে। বিমান থেকে দিনে-রাতে অব্যাহত বোমা হামলায় গাজায় তারা হত্যা ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।

গত প্রায় ছয় মাসে গাজায় ইসরায়েলি হামলায় ৩২ হাজার ৬২৩ জন নিহত এবং ৭৫ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছে। এছাড়া বাড়িঘরের ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছে আরও ১০ হাজারের বেশি ফিলিস্তিনির দেহ, যাদের নিখোঁজ হিসেবে ধরা হচ্ছে। এসব হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু।