ইসরায়েলকে সমর্থন: আলজেরিয়ায় বিক্ষোভের মুখে বন্ধ হলো কেএফসি

মাত্র দুই দিন আগে আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে খোলা হয়েছিল আমেরিকান ফাস্ট ফুড চেইন কেএফসির একটি শাখা। এটি দেশটিতে কেএফসির প্রথম শাখা ছিল। অথচ ইসরায়েলের প্রতি সমর্থনের কারণে প্রতিবাদের মুখে এই রেস্টুরেন্টটি বন্ধ করে দিতে বাধ্য হলো কর্তৃপক্ষ।

কেএফসি, ম্যাকডোনাল্ডস সহ বেশ কয়েকটি পশ্চিমা ব্র্যান্ড গাজা উপত্যকায় ইসরায়েলকে তার ধ্বংসাত্মক যুদ্ধে আর্থিকভাবে সহায়তা করার অভিযোগে বিশ্বব্যাপী বর্জনের মুখে পড়েছে।

আলজেরিয়ান মিডিয়ার খবরে বলা হয়েছে, ১৫ এপ্রিল, সোমবার আলজিয়ার্সের পশ্চিমে ডালি ইব্রাহিম এলাকায় কেএফসির প্রথম শাখা খোলা হয়েছিল। এটি খোলার কিছুক্ষণ পরে, আলজেরিয়ানরা এর বাইরে বিক্ষোভ করে। দুই দিন পর ১৭ এপ্রিল, বুধবার এটি বন্ধ করে দেওয়া হয়। 

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় সামরিক অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। অবরুদ্ধ এই ছিটমহলের বিরুদ্ধে চলমান এ যুদ্ধে ইসরায়েলকে আর্থিকভাবে সহায়তা করার অভিযোগ রয়েছে আমেরিকান ফাস্ট ফুডের এই রেস্টুরেন্টের বিরুদ্ধে।

কেএফসি আলজেরিয়ার শাখা বন্ধ করার বিষয়ে আলজেরিয়ান কর্তৃপক্ষ এখনও কোনো মন্তব্য করেনি।

উল্লেখ্য, ৬ মাসের বেশি সময় ধরে চলা গাজা যুদ্ধে ৩৩ হাজার ৯০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত এবং ৭৬ হাজার ৬০০ জনের বেশি আহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু। 

সূত্র: আনাদোলু এজেন্সি