ইসরায়েলের নিরাপত্তার জন্য সবকিছু করবে যুক্তরাষ্ট্র: বাইডেন

ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে, এমন শঙ্কার মধ্যে ইসরায়েলের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার (১০ এপ্রিল) হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় সাংবাদিকদের তিনি বলেন, ইসরায়েলের নিরাপত্তা সুরক্ষিত করার জন্য আমরা সবকিছু করব। খবর বিবিসি।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ভবনটি বিধ্বস্ত হওয়া ছাড়াও ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশ শাখার শীর্ষ জেনারেলসহ ১৩ জন নিহত হন। এরপর থেকে যে কোনো মুহূর্তে প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়ে আসছে তেহরান। পাশাপাশি ইসরায়েল থেকে দূরে থাকতেও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছিল তেহরান।

বিষয়টি নিয়ে গত মঙ্গলবার বাইডেন বলেছিলেন, আমি মনে করি এ ব্যাপারে নেতানিয়াহু ভুল করছেন। তিনি ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের যুদ্ধ কৌশলেরও সমালোচনা করেন। তবে এর একদিন পরই ইসরায়েলের নিরাপত্তায় সর্বস্ব নিয়ে পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি দেন বাইডেন।

জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাকে সঙ্গে নিয়ে বাইডেন বলেন, নেতানিয়াহুকে আমি বলেছি, ইরান ও তাদের সমর্থিত অন্যান্য গোষ্ঠীর হুমকির মোকাবেলায় ইসরায়েলের নিরাপত্তা রক্ষার ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতি লৌহবর্মের মতোই।

গত ৭ অক্টোবর থেকে গাজায় অব্যাহতভাবে হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে এ পর্যন্ত সেখানে ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন লক্ষাধিক ফিলিস্তিনি। হতাহতদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই অধিক। এ হামলার শুরু থেকে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্রসহ সার্বিক সমর্থন দিয়ে আসছে। তবে বিভিন্ন সময়ে গাজায় যুদ্ধবিরতির জন্য ইসরায়েলকে চাপ দিয়েছিল যুক্তরাষ্ট্র। ইসরায়েল অবশ্য তাদের সে আহ্বান উপেক্ষা করেই হামলা চালিয়ে যাচ্ছে।