ইসরায়েলের বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ জানাবে আল জাজিরা 

গাজা উপত্যকায় আল জাজিরার ফটোসাংবাদিক সামের আবুদাকাকে হত্যার জন্য ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ জানাবে আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক।

১৬ ডিসেম্বর, শনিবার কাতারভিত্তিক নিউজ চ্যানেলটি এক বিবৃতিতে জানিয়েছে, আইনজীবী ও বিশেষজ্ঞদের একটি দল আবুদাকার হত্যাকাণ্ড সংক্রান্ত একটি প্রতিবেদন তৈরি করে আইসিসিতে জমা দেবে।

১৫ ডিসেম্বর, শুক্রবার দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে অবস্থিত ফেরখানে স্কুলের কাছে ড্রোন হামলায় আবুদাকার নিহত হন। এই স্কুলটি বাস্তুচ্যুত লোকদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহৃত হচ্ছিল।

আল জাজিরার বিবৃতিতে বলা হয়েছে, ‘আল জাজিরা মিডিয়া নেটওয়ার্ক তার সহকর্মী, সামের আবুদাকাকে হত্যাকাণ্ডের নিন্দা জানাচ্ছে। তিনি দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলে চলমান সংঘাত কভার করার জন্য এই নেটওয়ার্কের সঙ্গে জীবনের ১৯টি বছর উৎসর্গ করেছেন।’

গাজার খান ইউনিসে সামের আবুদাকার জানাজা

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ওই লিগাল ফাইলে গাজা উপত্যকায় ইসরায়েলি দখলদার বাহিনীর হাতে আবুদাকারকে হত্যার পাশাপাশি, দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলে কাজ করা আল জাজিরার ক্রুদের ওপর বার বার আক্রমণ এবং তাদের বিরুদ্ধে উস্কানি দেওয়ার ঘটনাগুলোকেও অন্তর্ভুক্ত করা হবে। সাংবাদিকদের টার্গেট করা রোম সংবিধির ৮ম ধারা অনুযায়ী যুদ্ধাপরাধ।’

আলা জাজিরা নেটওয়ার্ক জানিয়েছে, এটি আদালতের প্রসিকিউটরের কাছে একটি ফাইল জমা দেওয়ার জন্য তার আন্তর্জাতিক আইনি দল এবং আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে।

শুক্রবারের ওই হামলায় আল জাজিরা আরবির গাজা ব্যুরোর প্রধান ওয়ায়েল দাহদুহ সামান্য আহত হয়েছেন। এর আগে ইসরায়েলি বোমা হামলায় স্ত্রী, পুত্র, কন্যা এবং নাতিকে হারিয়েছিলেন তিনি।

সূত্র: আল জাজিরা