ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার মামলা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যার অভিযোগ এনে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মামলা দায়ের করেছে দক্ষিণ আফ্রিকা। প্রায় তিন মাস ধরে গাজায় চালানো নির্বিচার হামলায় ২১ হাজারের বেশি মানুষ নিহত হওয়ার পর শুক্রবার (২৯ ডিসেম্বর) মামল দায়ের করা হয়। তবে ইসরায়েল মামলাটি প্রত্যাখ্যান করেছে। খবর আল জাজিরা ও আনাদোলু।

ইসরায়েলি কর্মকাণ্ডকে গণহত্যা দাবি করে মামলায় উল্লেখ করা হয়েছে, দেশটি উদ্দেশ্যমূলকভাবে ফিলিস্তিনি নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে, গাজার জাতিগত ও জাতিগোষ্ঠীকে ধ্বংস করেছে। গাজায় ফিলিস্তিনিদের হত্যার পাশাপাশি শারীরিক ও মানসিক নির্যাতন চালিয়ে মানুষের জীবন বিপর্যস্ত করে তোলা হয়েছে।

জাতিসংঘের দেওয়ানি আদালত হিসেবে পরিচিত আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) এর সদস্য দেশগুলোর মধ্যে বিরোধের বিচার করে থাকে। এটি আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে আলাদা, যেটি যুদ্ধাপরাধের জন্য দায়ী ব্যক্তিদের বিচার করে থাকে। জাতিসংঘের সদস্য হিসেবে দক্ষিণ আফ্রিকা ও ইসরায়েল উভয় দেশ আইসিজের আওতাধীন।

দক্ষিণ আফ্রিকা জানায়, আগে থেকেই মানবাধিকার লঙ্ঘন করা ইসরায়েল গত ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আরও তীব্রভাবে জাতিসংঘের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করে আসছে। এ জন্য মামলাটির দ্রুত শুনানির আহ্বান জানিয়ে কনভেনশনের অধীনে ফিলিস্তিনি জনগণের অধিকার নিশ্চিত করা, গুরুতর ও অপূরণীয় ক্ষতি থেকে বাঁচিয়ে তাদের সুরক্ষা নিশ্চিত করতে আদালতের প্রতি অনুরোধ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এদিকে ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার মধ্যাঞ্চলে বড় আকারে অভিযান শুরু করেছে। প্রায় তিন মাস ধরে চালানো হামলায় ইসরায়েলিরা বেশিরভাগ হামলা চালিয়েছিল গাজার উত্তর ও দক্ষিণে। উভয় অঞ্চলে হামলা চালিয়ে বিধ্বস্ত করার পর এখন তারা নজর দিয়েছে কেন্দ্রের দিকে। গাজাবাসীকে আবারও নতুন আশ্রয়ের সন্ধানে ছুটতে হচ্ছে।