ইসরায়েলের বিরুদ্ধে নথি সরবরাহ করেছে তুরস্ক

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, গাজা উপত্যকায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে জাতিসংঘের শীর্ষ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার করা একটি মামলার নথি সরবরাহ করেছে তুরস্ক। ১২ জানুয়ারি, শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এই তথ্য প্রকাশ করেছেন তিনি।

এরদোয়ান জানিয়েছেন, তুরস্ক গাজায় ইসরায়েলের হামলার বিষয়ে বিভিন্ন নথি সরবরাহ করা অব্যাহত রাখবে। এদের বেশিরভাগই ভিজ্যুয়াল।

তিনি বলেছেন, ‘আমি বিশ্বাস করি ইসরায়েল আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) দোষী সাব্যস্ত হবে। আমরা এই আদালতের ন্যায়বিচারে বিশ্বাস করি।’

এদিকে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এরদোয়ানকে আর্মেনিয়ান গণহত্যার সঙ্গে জড়িত একটি দেশের প্রেসিডেন্ট হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, তুরস্কের প্রেসিডেন্ট ভিত্তিহীন একটি দাবি নিয়ে ইসরায়েলকে লক্ষ্যবস্তু করছেন।

১১ জানুয়ারি, বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা আইসিজেতে জানিয়েছে, ইসরায়েলের আক্রমণের উদ্দেশ্য গাজার জনসংখ্যা ধ্বংস করা। দেশটি উল্লেখ করেছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ ইসরায়েলের রাজনৈতিক ও সামরিক নেতারা গণহত্যার উসকানিদাতাদের মধ্যে ছিলেন।

গাজার ২৩ লাখ বাসিন্দার বেশিরভাগকে তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য করেছে ইসরায়েলি বাহিনী। অবিরাম বোমা বর্ষণের কারণে অবরুদ্ধ এই ছিটমহলের শতকরা ৬০ ভাগ বাড়ি ধ্বংস হয়ে গেছে। উপত্যকার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। জাতিসংঘ জানিয়েছে, খাদ্য ও চিকিৎসা সহায়তা সরবরাহের উপর নিষেধাজ্ঞার কারণে হাজার হাজার মানুষ ক্ষুধার্ত অবস্থায় দিনযাপন করছে এবং রোগের ঝুঁকিতে রয়েছে।

বিগত দুই বছর ধরে পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনীর নিয়মিত অভিযানের ফলে শতাধিক বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছে। এরই প্রতিক্রিয়ায় গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলের বিভিন্ন শহরে হামলা করে ১ হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করে হামাস। একইদিন গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েল। তিন মাসের বেশি সময় ধরে চলা এই অভিযানে ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু।

ফিলিস্তিনিদের গণহত্যার অভিযোগে ২৯ ডিসেম্বর আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করে দক্ষিণ আফ্রিকা। গাজায় ইসরায়েলি সামরিক অভিযান বন্ধের আরজি জানিয়েছে দেশটি। তুরস্ক, মালয়েশিয়া, বলিভিয়া, কলম্বিয়া এবং চিলি এই মামলায় দক্ষিণ আফ্রিকার পক্ষে সমর্থন জানিয়েছে।

সূত্র: রয়টার্স