ইসরায়েলের শত্রুদের নিশ্চিহ্ন করতে হবে: বেন গাভির

ইসরায়েলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির সোমবার বলেছেন, ইসরায়েলের শত্রুদের অবশ্যই নিশ্চিহ্ন করতে হবে। দখলকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি এবং দুইজন ইসরায়েলি নিহত হওয়ার পর তিনি এই মন্তব্য করেছেন। খবর হারেৎজ।

ফিলিস্তিনিদের বিরুদ্ধে বর্ণবাদী বক্তব্যের জন্য কুখ্যাত ইসরায়েলি এই মন্ত্রী জানিয়েছেন, তিনি ইসরায়েলি বসতি স্থাপনকারীদের কষ্ট বুঝতে পেরেছেন। ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে দুই ইসরায়েলি নিহত হওয়ার পর অধিকৃত পশ্চিম তীরের হুওয়ারা শহরে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা অতর্কিত হামলা চালানোর পর তিনি এই কথা বলেছেন।

২৬ ফেব্রুয়ারি, রোববার ইসরায়েলি অবৈধ বসতি স্থাপনকারীরা নাবলুসের কাছে হুওয়ারা শহরে হামলা করে বাড়িঘর এবং যানবাহনে আগুন ধরিয়ে দিয়েছে।

ফিলিস্তিন রেড ক্রিসেন্টের তথ্য অনুযায়ী, এই ঘটনায় ৩৫০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত এবং একজন নিহত হয়েছে।

এদিকে বেন গভির বলেছেন, ‘এটি এমন কোনো যুদ্ধ নয় যা গতকাল শুরু হয়েছে, আবার এমন কোনো যুদ্ধ নয় যা একদিনে শেষ হয়ে যাবে। এটি আমাদের জমি, আমাদের জীবনের জন্য একটি যুদ্ধ। আমরা এখন যুদ্ধে আছি।’

বেন গভির এবং উগ্র ডানপন্থী অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ উভয়েই ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আইন নিজের হাতে না নেওয়ার পরামর্শ দিয়েছেন। তারা ইসরায়েলি সেনাবাহিনীকে অধিকৃত পশ্চিম তীরে অভিযান চালানোর অনুমতি দেন।

বেন গভির বলেছেন, ‘ইসরায়েলের সরকার, ইসরায়েল রাষ্ট্র, সেনাবাহিনী, নিরাপত্তা বাহিনী সবাইর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমাদের শত্রুদের পরাস্ত করতে হবে।’

উল্লেখ্য, অধিকৃত পশ্চিম তীরে ২৯ লাখ ফিলিস্তিনি বাস করে। এছাড়া এই অঞ্চলে আনুমানিক ৪ লাখ ৭৫ হাজার ইহুদী বসতি স্থাপনকারী বসবাস করছে যা আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে অবৈধ।