ইসরায়েলে খাঁচা নিয়ে সড়ক অবরোধ: নেতানিয়াহুর পদত্যাগ দাবি

গাজায় হামাসের হাতে জিম্মি ইসরায়েলিদের ফিরিয়ে নিতে তেলআবিবে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন স্বজনরা। তারা লোহার খাঁচা নিয়ে জেরুজালেম-তেল আবিবের প্রধান মহাসড়ক অবরোধ করেন। এ সময় প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেন শত শত বিক্ষোভকারী। খবর টাইমস অব ইসরায়েলের।
আসন্ন রমজানে গাজায় একটি যুদ্ধবিরতির লক্ষ্যে যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতায় দোহায় ইসরায়েল ও হামাসের মধ্যে একটি আলোচনা চলছিল।

তবে শেষপর্যন্ত হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির আলোচনা ফলপ্রসু না হওয়ায় জিম্মি ইসরায়েলিদের জীবন আরও অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। স্বজনরা চাচ্ছেন, নেতানিয়াহু সরকার যেভাবেই হোক জিম্মিদের জীবিত ফিরিয়ে আনুন।

হামাসের হাতে বন্দি জিম্মিদের পরিবার ও স্বজনরা শুক্রবার বিকেল ও সন্ধ্যায় তেল আবিব ও জেরুজালেমের প্রধান মহাসড়ক অবরোধ করে। এতে কয়েক ঘণ্টা যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভকারীরা মহাসড়কে টায়ারে আগুন দেয়। বড় বড় খাঁচা নিয়ে রাস্তাজুড়ে বসে পড়ে। খাঁচার গায়ে লেখা ছিল, ‘এসওএস’ ‘আমাদের বাঁচান’।

খাঁচাগুলো বানানো হয়েছে গত জানুয়ারিতে গাজার টানেলে খুঁজে পাওয়া পরিত্যক্ত খাঁচার আদলে। ইসরায়েলি সামরিক বাহিনী তখন দাবি করেছিল, এসব খাঁচাতেই জিম্মিদের বন্দি করে রেখেছে হামাস।

বিক্ষোভকারীদের দাবি, প্রধানমন্ত্রীকে শিগগিরই হামাসের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছাতে হবে। তা না হলে নেতানিয়াহুকে পদত্যাগ করতে হবে। অন্য কেউ দায়িত্বে এসে জিম্মিদের মুক্ত করে আনবে।

নেতানিয়াহুর উদ্দেশ্যে এক বিবৃতিতে স্বজনদের পরিবারগুলো বলেছে, প্রধানমন্ত্রী, আপনি নেতা এবং জিম্মিদের বাড়িতে ফিরিয়ে আনা আপনার দায়িত্ব। হামাসের সঙ্গে চুক্তিতে সম্মত হন। আমাদের প্রিয়জনরা ১৫৪ দিন ধরে নরকে বাস করছে, তাদের ফিরিয়ে আনুন।

ফিলিস্তিনের মুক্তিকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায় এবং ২৪০ জনকে জিম্মি করে নিয়ে আসে। ওই একদিনের হামলায় ১১৩৯ জন ইসরায়েলি নিহত হয়েছে বলে দাবি তেলআবিব সরকারের।

ওইদিন থেকেই গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী। গত পাঁচমাসের বেশি সময়ের হামলায় গাজায় ৩০ হাজার ৮৭৮ জন ফিলিস্তিনি নিহত এবং ৭২ হাজারের বেশি আহত হয়েছে। হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু। এছাড়া অবরোধের কারণে খাদ্য-পানির অভাবে দুর্ভিক্ষ দেখা দিয়েছে গাজায়। অনাহারে মারা যাচ্ছে মানুষ।