ইসরায়েলে পৃথক হামলায় নিহত ৩

ইসরায়েলের পশ্চিম তীর ও তেল আবিবে পৃথক হামলায় এক ইতালীয় পর্যটকসহ তিনজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবারের এ ঘটনার পর সেনাবাহিনী ও পুলিশ মোতায়েনের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। 

পবিত্র রমজান মাসের মধ্যেই গত বুধবার ফিলিস্তিনের আল আকসা মসজিদে ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এরপর থেকে ওই অঞ্চলে প্রায় প্রতিদিন দফায় দফায় সংঘর্ষ হচ্ছে। গত বৃহস্পতিবার লেবানন থেকে ইসরায়েলি বাহিনীর ওপর উগ্রপন্থী ইসলামিক গোষ্ঠী হামাস ৩৪টি রকেট হামলা করেছে বলে অভিযোগ করেছে ইসরায়েল। এই হামলার জবাবে বৃহস্পতিবার রাতেই পাল্টা বিমান হামলা চালায় ইসরায়েল। 

গতকাল শুক্রবার সকালে ফিলিস্তিনের পশ্চিম তীরে বন্দুকধারীর হামলায় ইসরায়েলি দুই বোন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন তাঁদের মা। এরপর ইসরায়েলের সেনাবাহিনী জানায়, তারা অপরাধীদের ধরতে অভিযান শুরু করেছে। 

এর কয়েক ঘণ্টা পর মধ্য তেল আবিবে সমুদ্রের ধারের হাঁটা পথে একটি পর্যটক দলের ওপর গাড়ি উঠে গেলে এক পর্যটক নিহত হন এবং আরও সাতজন আহত হন। ইসরায়েলি পুলিশ জানিয়েছে, নিহত পর্যটক ইতালির নাগরিক। বাকি আহতরা সবাই ব্রিটেনের। তাঁদের সবার বয়স ১৭ থেকে ৭৪ বছরের মধ্যে। 

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি জানিয়েছেন, নিহত পর্যটনের নাম আলেসান্দ্রো পারিনি। তাঁর বয়স ৩৬। 

এ ঘটনার কিছুক্ষণ পরে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ওই এলাকায় রিজার্ভ সেনাসদস্য ও পুলিশ বাহিনীর সীমান্ত নিরাপত্তা শাখার সদস্যদের মোতায়েন করার নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে জানায়, ‘সাধারণ মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে রিজার্ভ সৈন্য ও পুলিশের সীমান্ত নিরাপত্তা শাখার সদস্যদের একত্রিত করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল সরকার। সেনা ও পুলিশকে এ ব্যাপারে যথাযথ প্রস্তুতি নেওয়ার আহ্বান জানানো হচ্ছে।’