ইসরায়েল থেকে সব ধরনের অস্ত্র কেনা স্থগিত করল কলম্বিয়া

ইসরায়েলি নৃশংসতায় ক্ষিপ্ত কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো দেশটি থেকে সব ধরনের অস্ত্র ক্রয় স্থগিত ঘোষণা করেছেন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে তিনি এ কথা জানান। কলম্বিয়ার প্রেসিডেন্ট এর আগেও বিভিন্ন সময়ে ইসরায়েলি নৃশংসতার প্রতিবাদ জানিয়েছেন। খবর আনাদোলু।

বৃহস্পতিবার গাজা সিটির কাছে ত্রাণের জন্য অপেক্ষারত কয়েক হাজার ক্ষুধার্ত-নিরীহ মানুষের ওপর গুলি চালায় ইসরায়েলি সেনারা। এতে ঘটনাস্থলেই ১০৪ জন ফিলিস্তিনি নিহত হয়। এ ঘটনায় আহত হয় আরও সাত শতাধিক ফিলিস্তিনি।

গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা এ ঘটনাকে প্রকাশ্য গণহত্যা আখ্যা দিয়ে বলেন, ইসরায়েলি সেনাদের নির্বিচার গুলিতে ১০৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের ইচ্ছাকৃত এ হামলায় আহত হয়েছে আরও ৭৬০ জন। প্রত্যক্ষদর্শীরা জানান, গুলি চালিয়ে হত্যার পর ইসরায়েলি সেনারা লাশের উপর দিয়ে ট্রাক চালিয়ে দেয়।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে কলম্বিয়ার প্রেসিডেন্ট বলেন, ত্রাণের জন্য অপেক্ষারত শতাধিক ফিলিস্তিনিকে ইসরায়েলি সেনারা হত্যা করেছে। একে অবশ্যই গণহত্যা। বিশ্ব শক্তিগুলো বিষয়টি না মানলেও এটি আমাদেরকে হলোকাস্টের কথা স্মরণ করিয়ে দেয়। নেতানিয়াহুর হাতেই এসব হত্যাকাণ্ড হচ্ছে। বিশ্বকে তাই নেতানিয়াহুকে অবরুদ্ধ করতে হবে।

তিনি ইসরায়েল থেকে তার দেশের সব ধরনের অস্ত্র কেনার প্রক্রিয়া স্থগিত করার কথা জানান।

গত ৭ অক্টোবর থেকে অব্যাহত হামলা চালিয়ে গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করা হয়েছে। চতুর্দিক থেকে অবরুদ্ধ করে গাজাবাসীদের খাদ্য, পানীয়সহ সব ধরনের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়। ফলে পুরো গাজায় দুর্ভিক্ষ পরিস্থিতির দেখা দিয়েছে। এমতাবস্থায় গাজাবাসী তাদের খাদ্যের জন্য বিভিন্ন দেশ ও সাহায্যসংস্থা থেকে আসা ত্রাণের ওপরই পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়েছে।