ইসরায়েলকে আন্তর্জাতিক আদালতে নিতে চান এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, গাজায় যে যুদ্ধাপরাধ করেছে, তার জন্য ইসরায়েলকে অবশ্যই আন্তর্জাতিক আদালতে জবাবদিহি করতে হবে। মঙ্গলবার (২৯ নভেম্বর) জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। খবর রয়টার্স।

আজ বুধবার গাজা ইস্যুতে বৈঠকে বসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সে বৈঠকের আগে এরদোয়ান ও গুতেরেস ইসরায়েলের বেআইনি হামলার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা বিষয়ে আলোচনা করেন। এতে তারা অবরুদ্ধ গাজায় উপত্যকায় মানবিক সহায়তার প্রবেশাধিকার এবং দীর্ঘস্থায়ী শান্তির জন্য প্রচেষ্টা নিয়ে কথা বলেন।

এ সময় এরদোয়ান বলেন, ইসরায়েল নির্লজ্জের মতো বিশ্ববাসীর চোখের সামনে একের পর এক আন্তর্জাতিক আইন, সমর আইন এবং আন্তর্জাতিক মানবিক আইনকে পদদলিত করে চলেছে। এসব অপরাধের জন্য আন্তর্জাতিক আইনের অধীনে ইসরায়েলকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দেবেন। তিনি কয়েকটি মুসলিম দেশের সমন্বিত একটি গ্রুপের সঙ্গেও বৈঠক করবেন। চলতি মাসে গাজা ইস্যুতে পশ্চিমা শক্তিগুলোর সঙ্গে আলোচনা করার জন্য আরব লিগ ও অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) এই গ্রুপটি তৈরি করে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ৫০ দিনের বেশি সময় ধরে গাজায় নির্বিচার হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তাদের হামলায় এ পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। হাসপাতাল, স্কুল, মসজিদসহ প্রায় পুরো গাজা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।