ইসলামি ব্যাংকগুলোর টাকার জন্য দৌড়ঝাঁপ; প্রথম দিনেই ধার নিল ৫ ব্যাংক

পয়গাম ডেস্ক :

আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২

ইসলামি ধারার ব্যাংকগুলো হঠাৎ করে তারল্য–সংকটে পড়েছে। এসব ব্যাংক টাকা ধার করতে এখন প্রচলিত ধারার ব্যাংকগুলোর কাছে ছুটছে। প্রচলিত যেসব ব্যাংকের ইসলামি ব্যাংকিং সেবা রয়েছে, তাদের কাছেই ধারের জন্য ছুটছে। তবে প্রচলিত ধারার ব্যাংকগুলো এখনই ইসলামি ধারার সব ব্যাংককে টাকা ধার দিতে রাজি হচ্ছে না। 

গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে ৪ হাজার কোটি টাকা ধার করেছে পাঁচটি ইসলামি ধারার ব্যাংক।

এদিকে বাংলাদেশ ব্যাংক গত সোমবার থেকে চালু করেছে ইসলামি ব্যাংকগুলোর জন্য তার‌ল্য সুবিধা। এ সুবিধার আওতায় ইসলামি ব্যাংকগুলো সুকুক (শরিয়াভিত্তিক বিনিয়োগ বন্ড) জমা দিয়ে কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা ধার নিতে শুরু করেছে। গতকাল মঙ্গলবার ইসলামি ধারার পাঁচ ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে ৪ হাজার কোটি টাকা ধার করেছে। ব্যাংক পাঁচটি হলো ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংক। 

জানা গেছে, প্রচলিত ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে রেপো (টাকা ধারের ব্যবস্থা), স্পেশাল রেপো ও বিশেষ ব্যবস্থার আওতায় টাকা ধার করতে পারে। পাশাপাশি এক দিনের জন্য (কল মানি) ও বিভিন্ন মেয়াদে এক ব্যাংক থেকে অন্য ব্যাংক টাকা ধার করতে পারে। আর ইসলামি ধারার ব্যাংকগুলোর শুধু একে অপরের থেকে ও প্রচলিত ব্যাংকগুলোর ইসলামি ব্যাংকিং সেবা থেকে টাকা ধার করতে পারে।