উজানীর বার্ষিক মাহফিল শুরু, শনিবার আখেরি মোনাজাত

পয়গাম ডেস্ক :

চাঁদপুরের কচুয়া উপজেলায় কারী ইবরাহিম রহ. প্রতিষ্ঠিত ঐতিহাসিক জামিয়া ইসলামিয়া ইব্রাহীমিয়া উজানী মাদরাসার বার্ষিক মাহফিল ২০২৩ বৃহস্পতিবার বাদ ফজর তালিমের মাধ্যমে শুরু হয়েছে। ইতিমধ্যে সারাদেশ থেকে মাদ্রাসা ময়দানে এসে উপস্থিত হয়েছেন ভক্ত মুরিদান ও ধর্মপ্রাণ মুসল্লিগণ। ৭ জানুয়ারি শনিবার বাদ ফজর আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি ঘটবে।

মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে থাকবেন কারী ইবরাহিম রহ. -এর তিন প্রপৌত্র- মাওলানা ফজলে এলাহি, মাওলানা আশেক এলাহি ও মাওলানা মাহবুব এলাহী। প্রতি বছরের ন্যায় এবারও প্রতিদিন সকাল ১০টায় মাহফিলের কার্যক্রম শুরু হয়ে তা রাত ১০ টায় শেষ হবে।

উজানির মাহফিলে আগত মুসল্লিরা স্থানীয়দের কাছে অনেক সম্মানিত ও মর্যাদাবান। এলাকাবাসী মনে করেন এসব মেহমান আল্লাহর পক্ষ থেকে তাদের জন্য নেয়ামত। মাহফিলে আগত ধর্মপ্রাণ মুসল্লিদের পাশ্ববর্তী গ্রামের মানুষজন মাহফিল শেষে রাতে বাড়ি নিয়ে বিশেষ সমাদর ও আপ্যায়ন করে থাকেন।

দুইদিন ব্যাপী এ মাহফিলে দেশ বরণ্যে ওলামায়ে কেরাম ঈমান ও আমলের বিষয়ে গুরুত্বপূর্ণ বয়ান পেশ করেন।

উল্লেখ্য, ঐতিহাসিক উজানী মাদ্রাসার প্রতিষ্ঠাতা কারী ইবরাহিম রহ. আরবের ইলমে কেরাতের বিখ্যাত প্রতিষ্ঠানে কুরআনে তেলাওয়াতের উচ্চতর জ্ঞান অর্জন করেন। তৎকালীন সময়ে তিনি আন্তর্জাতিক কেরাত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন। তিনি ভারতের গাংগুহে ফকিহুল মিল্লাত আল্লামা রশীদ আহমদ গাংগুহী রাহমাতুল্লাহি আলাইহির তত্বাবধানে আধ্যাতিক জ্ঞান অর্জন করেন। অতপর ১৯০১ সালে দ্বীন ইসলাম ও ইলমে কেরাতের প্রচারের কচুয়া উপজেলার উজানীতে এসে জামিয়া ইসলামিয়া ইবরাহিমিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।