এখন সময় মুসলিম রাষ্ট্রগুলোর দায়িত্ব পালনের

অস্ত্র দিয়ে হামাসকে সমর্থন জানাতে মুসলিম রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন দলটির রাজনৈতিক প্রধান ইসমাঈল হানিয়া। মঙ্গলবার (৯ জানুয়ারি) তিনি কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান। খবর আল জাজিরা ও এএফপি।

ওই সংবাদ সম্মেলনে ইসমাঈল হানিয়া বলেছেন, আমরা দেখতে পাচ্ছি, বিশ্বের নানা দেশ দখলদার গোষ্ঠীকে অস্ত্র দিয়ে সাহায্য করছে, তাদেরকে শক্তিশালী করছে। তাই এখন সময় এসেছে মুসলিম রাষ্ট্রগুলোর দায়িত্ব পালনের। তাদেরকেও অস্ত্র দিয়ে হামাসকে সমর্থনের সময় এসে গেছে। কারণ ইসরায়েলের বিরুদ্ধে চলমান যুদ্ধ কেবল ফিলিস্তিনি জনগণের যুদ্ধ নয়। বরং এ যুদ্ধ পুরো মুসলিম বিশ্বের যুদ্ধ। তাই মুসলিম বিশ্বের উচিত এ লড়াইয়ে অস্ত্র দিয়ে হামাসের পাশে দাঁড়ানোর, ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর।

হামাসের অভূতপূর্ব হামলার প্রতিক্রিয়ায় গত বছরে ৭ অক্টোবর গাজায় হামলা চালাতে শুরু করে সামরিক অস্ত্র-শস্ত্রে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ ইসরায়েল। একই সঙ্গে স্থল ও বিমান হামলা চালিয়ে দেশটি পুরো গাজা উপত্যকাকে মৃত্যুপুরী বানিয়ে ফেলেছে। তারা দাবি করছে, হামাসকে নিশ্চিহ্ন করার আগে তারা তাদের অভিযান থামাবে না।

তবে তিন মাসের বেশি সময় ধরে লড়াই চালিয়ে গেলেও হামাসকে নিশ্চিহ্ন করে ফেলার দাবি করতে পারছে না ইসরায়েল। বরং বিভিন্ন স্থানে পাল্টা হামলা চালিয়ে ইসরায়েলি বাহিনীর বেশ ক্ষতি সাধন করছে হামাস। চলমান লড়াইয়ে ইসরায়েল নিজেদের উন্নত অস্ত্রের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে অস্ত্র সহযোগিতা পেলেও হামাসের সম্বল কেবল নিজেদের তৈরি অস্ত্রশস্ত্র। ইসরায়েল অবশ্য হামাসকে অস্ত্র জোগান দেওয়ার জন্য ইরানকে দায়ী করে থাকে। এছাড়া বর্তমানে হামাস চীনের তৈরি অস্ত্র ব্যবহার করছে বলেও অভিযোগ করছে ইসরায়েল। কিন্তু উভয় পক্ষই তাদের এ দাবি প্রত্যাখ্যান করেছে।

এ অবস্থায় টানা তিন মাস ইসরায়েলকে প্রতিরোধ করার পর সংগঠনটির প্রধান ইসমাঈল হানিয়া অস্ত্র দিয়ে সহায়তা করতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন।